Wordpress speed optimization | ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর সহজ উপায়

Wordpress speed optimization - ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর সহজ উপায়, ওয়েবসাইট স্পিড অপটিমাইজেশন করে ব্লগের পেজ লোডিং স্পিড বৃদ্ধি করুন।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে Wordpress speed optimization | ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর সহজ উপায় নিয়ে আলোচনা করব।

Wordpress speed optimization | ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর সহজ উপায় সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

একটি ওয়েবসাইটের জন্য এর লোডিং স্পিড খুবই গুরুত্বপূর্ণ। কারণ Google তার সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে শুধুমাত্র সেই ওয়েবসাইটগুলিকে অগ্রাধিকার দেয়, যেগুলি দ্রুত লোড হয়। অর্থাৎ ফাস্ট লোডিং স্পিড শুধু বাউন্স রেট কমায় না। বরং এটি সার্চ Ranking এও অনেক সুবিধা দেয়।

Wordpress speed optimization

তাই আপনি যদি একজন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী হন এবং আপনার ধীরগতির ওয়ার্ডপ্রেস সাইটকে দ্রুত করতে চান, তবে এই আর্টিকেল আপনার জন্য। কারণ এই আর্টিকেলে আপনি জানবেন কিভাবে একটি স্লো ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ফাস্ট করা যায়? তো চলুন বিস্তারিত জেনে নেই।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট লোডিং গতি

আপনারা সবাই জানেন যে এই সময়ে আমরা 5G এর যুগে বাস করছি। এবং গতি আমাদের সবচেয়ে বড় অগ্রাধিকারগুলির মধ্যে একটি। তবে আপনি যদি একজন ব্লগার হন তবে এই (2022) এ আপনার জন্য খুব কঠিন হতে পারে। কারণ 5G সার্ভিস শুরু হওয়ার পর স্পিড সম্পূর্ণ বদলে যাবে। এবং সাইট লোডিং টাইম অনেক কমে যাবে।

অর্থাৎ, আজ যে গতিকে দ্রুত বলে মনে করা হচ্ছে, 5G সার্ভিস শুরু হওয়ার পর তা বেশি মনে হবে। সেজন্য আপনি যদি একজন ব্লগার হন তাহলে এই পরিস্থিতি মোকাবেলায় আপনার সবসময় প্রস্তুত থাকা উচিত। ওয়েবসাইট স্লো হওয়ার কারণে অনেক ধরণের সমস্যা হয় তার মধ্যে বাউন্স রেট অন্যতম

Bounce Rate কি? বাউন্স রেট কমানোর সহজ উপায়

যদিও এরই মধ্যে ব্লগিং ক্ষেত্রে এত প্রতিযোগিতা ! একজন ব্লগারের জন্য তার ব্লগের র‌্যাঙ্কিং ধরে রাখাটা কোনো চ্যালেঞ্জের কম নয়।  2022 সালে এই কাজটি আরও চ্যালেঞ্জিং হতে চলেছে। কারণ 5G সেবা শুরু হওয়ার পর গতি ও এসইওর অর্থ সম্পূর্ণ বদলে যাবে।

এজন্য আপনাকে আপনার ওয়েবসাইটের স্ট্রাকচার থেকে শুরু করে ডিজাইন, এসইও, ইউজার ইন্টারফেস, আর্টিকেল এবং র‌্যাঙ্কিং সব কিছু আপডেট রাখতে হবে। এছাড়াও, আপনাকে আপনার কম্পিটিটর থেকে একধাপ এগিয়ে যেতে হবে। তবেই আপনি ব্লগিং এর ক্ষেত্রে টিকে থাকতে পারবেন।

কিন্তু এই কাজটি এত সহজ কাজ নয়। আপনি যদি একজন ব্লগার হন, তাহলে আপনি অবশ্যই জানেন যে অনেক সময় লক্ষ লক্ষ চেষ্টার পরেও ওয়েবসাইটটি ভাল র‌্যাঙ্কিং পায় না।

ওয়ার্ডপ্রেস সাইট স্লো হওয়ার কারণ

এখন প্রশ্ন হল, একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট স্লো হয়ে যাওয়ার কারণ কী হতে পারে? তাই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট স্লো হওয়ার অনেক কারণ থাকতে পারে। যেমন, ভারী থিম ব্যবহার করা, অতিরিক্ত প্লাগইন ব্যবহার করা, CDN ব্যবহার না করা ইত্যাদি। কিন্তু যতক্ষণ না আপনি এই কারণগুলি সঠিকভাবে বুঝতে পারবেন! ততক্ষণ পর্যন্ত আপনি তা সঠিকভাবে সমাধান করতে পারবেন না। তাই আসুন আমরা এই কারণগুলিকে খুব ভালভাবে জেনে নেই:-

১. সস্তা এবং খারাপ হোস্টিং সার্ভিস

ওয়েব হোস্টিং একটি ওয়েবসাইটের জন্য অনেক কিছু । কারণ পুরো ওয়েবসাইট এর উপর নির্ভর করে।এমন পরিস্থিতিতে, আপনি নিজেই বুঝতে পারবেন একটি ওয়েবসাইটের জন্য একটি খারাপ হোস্টিং সার্ভিস কতটা ক্ষতিকর হতে পারে।  এটি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট স্লো হওয়ার সবচেয়ে বড় কারণ হতে পারে।

কারণ আপনি কি ধরনের হোস্টিং ব্যবহার করছেন এবং আপনার হোস্টিং সার্ভিসে আপনি কিভাবে Ram, Bandwidth, Speed, Server Up Time ইত্যাদি সার্ভিস পাচ্ছেন, সেটা অনেক গুরুত্বপূর্ণ।

যখন আপনার হোস্টিং সার্ভিসের গতি ঠিক থাকবে, তখনই আপনার ওয়েবসাইটের গতি ঠিক হবে।অতএব, ধীরগতির ওয়ার্ডপ্রেস সাইট ঠিক করতে, প্রথমে সেরা হোস্টিং সিলেক্ট করুন।

২. বেশি প্লাগইন ব্যবহার করা

একটি ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করতে এবং ওয়েবসাইটটিকে সুন্দর করে তুলতে প্লাগইনগুলি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু কখনও কখনও আমরা ওয়েবসাইটটিকে আরও আকর্ষণীয় করতে কিছু অপ্রয়োজনীয় প্লাগইন ব্যবহার করি। যার কারণে ওয়েবসাইটের লোডিং গতি ধীর হয়ে যায়।

কারণ কিছু প্লাগইন ভারী হওয়ার কারণে ওয়েবসাইটকে সাহায্য করার পরিবর্তে ওয়েবসাইটের ক্ষতি করে। তাই অপ্রয়োজনীয় প্লাগইন ব্যবহার এড়িয়ে চলুন। ওয়েবসাইটে যত প্লাগইন প্রয়োজন ততগুলোই ব্যবহার করুন।

৩. ছবি কম্প্রেস না করা

আপনি যদি শেয়ারড হোস্টিং ব্যবহার করেন! তাই বড় সাইজের ছবি ব্যবহার করা ওয়েবসাইটের গতিকেও প্রভাবিত করে।

কারণ বড় সাইজের ছবি ওয়েবসাইটকে স্লো করে দেয়। যে কারণে ওয়েবসাইট লোড হতে বেশি সময় নেয়। যার কারণে ওয়েবসাইটের লোডিং টাইম বেড়ে যায়। অতএব, আর্টিকেলে ছবি ব্যবহার করার আগে ছবির সাইজ কম করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি ইমেজ কম্প্রেস করতে CompressJPG এবং TinyPNG ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

৪. পুরানো থিম বা পিএইচপি ব্যবহার করা

সেরা পারফরম্যান্সের জন্য, আপনার ওয়ার্ডপ্রেস সাইটের থিম এবং প্লাগইন আপডেট করা খুবই গুরুত্বপূর্ণ। থিম আপডেট করার পরেও যদি আপনার ওয়েবসাইট স্লো হয়, তাহলে হতে পারে আপনি Outdate php ব্যবহার করছেন। আপনি PHP আপডেট করতে আপনার হোস্টিং প্রভাইডারের সাথে যোগাযোগ করতে পারেন।

ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর উপায়

উপরে আমি ওয়ার্ডপ্রেস সাইট স্লো হওয়ার কারণ বলেছি। তো চলুন  স্লো ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর উপায় নিয়ে কথা বলি।

১. ভালো ওয়েব হোস্টিং ব্যবহার করা

উপরে আপনি দেখেছেন হোস্টিং সার্ভিস ওয়েবসাইটের গতির জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাই ওয়েবসাইটের জন্য ভালো হোস্টিং বেছে নিন।

ভালো হোস্টিং এর জন্য দামী হোস্টিং নিতে হবে এমন নয়। অনেক হোস্টিং কোম্পানি রয়েছে যারা সস্তায় ওয়েব হোস্টিং প্রদান করে। যেটিতে আপনি খুব ভালো।

২. ওয়ার্ডপ্রেস ক্যাশিং প্লাগইন

আপনার ওয়েবসাইটের গতি বাড়াতে ক্যাশিং প্লাগইন ব্যবহার করুন। এই জন্য অনেক ফ্রি প্লাগইন আছে. যা ব্যবহার করে আপনি আপনার স্লো ওয়ার্ডপ্রেস সাইট ঠিক করতে পারবেন। এর জন্য আপনি নিম্নলিখিত প্লাগইনগুলি ব্যবহার করতে পারেন:-

  • WP Engine Caching
  • WP Super Cache
  • LiteSpeed Cache

৩. ছবি অপ্টিমাইজ করুন

ওয়েবসাইটের গতি বাড়ানোর জন্য, 100 বা 100kb এর কম সাইজের ছবি ব্যবহার করুন। এবং চেষ্টা করুন আপনার ওয়েবসাইটে ব্যবহৃত ছবির ফরম্যাট একই হয়। যদি আপনি হাই রেজোলিউশনের ছবি ব্যবহার করেন তবে এমনটি আর কখনই করবেন না।

৪. ওয়ার্ডপ্রেস সাইট আপডেট রাখুন

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট প্লাগইন এবং থিম আপডেট রাখুন। কারণ ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন আপডেট করার মাধ্যমে, পুরানো ভার্শনের বাগ সংশোধন করা হয়, যা সাইটের কর্মক্ষমতা উন্নত করতে সহায়তা করে।

৫. কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (CDN) ব্যবহার করে

কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক, ওয়েবসাইটের আর্টিকেল দ্রুত লোড করতে ব্যবহৃত হয়। যাতে ব্যবহারকারী এবং সার্ভারের মধ্যে অনুরোধের জন্য সময় কম হয়। ওয়েবসাইট দ্রুত লোড হওয়ার কারণে বাউন্স রেটও কমে যায়। যার কারণে আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিং বেড়ে যায়।

ক্লাউডফ্লেয়ার হল অন্যতম জনপ্রিয় কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক প্রোভাইডার কোম্পানি। এখানে আপনি ফ্রি আপনার ওয়েবসাইটের জন্য আপনার CDN ব্যবহার করতে পারেন।

৬. স্লো ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করবেন না

থিম হল ওয়েবসাইটের প্রধান। তাই আপনার ওয়েবসাইটের জন্য একটি থিম সিলেক্ট করার আগে, এটির রেটিং পরীক্ষা করুন। এর সাথে, থিমে সময়ে সময়ে আপডেট আছে কি না তাও দেখুন। কারণ যখন থিম আপডেট হয়, তখন এর বাগগুলো ঠিক হয়ে যায়। এছাড়াও আপডেট করা থিমে অনেক নতুন ফিচার যোগ করা হয়।

এছাড়াও, আপনার ওয়েবসাইটের জন্য একটি থিম সিলেক্ট করার সময়, গতির দিকে বিশেষ মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। কিছু সুন্দর চেহারার থিম ভারী বা খারাপ কোডিং থাকে যা আপনার সাইটকে ধীর করে দিতে পারে।

তাই জটিল, চমৎকার অ্যানিমেশন এবং অন্যান্য অপ্রয়োজনীয় বৈশিষ্ট্যের একটি থিম বেছে নেওয়ার চেয়ে একটি সাধারণ/সিম্পল থিম বেছে নেওয়া ভাল। এবং আপনি ভাল ডিজাইন করা ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে আকর্ষণীয় করে তুলতে পারেন।

৭. লেটেস্ট প্লাগইন ব্যবহার করুন

থিমের মতই লেটেস্ট এবং আপডেট করা প্লাগইন ব্যবহার করুন। প্লাগইন ইন্সটল করার আগে ইউজার রেটিং চেক করে দেখুন আপনার প্লাগইন আপনার ওয়ার্ডপ্রেসের জন্য হেল্ফুল কিনা? কারণ এমন কিছু প্লাগইন রয়েছে যেগুলি পুরানো এবং সেগুলি আপনার থিম এবং ওয়ার্ডপ্রেস সাথে মেলে না, যার কারণে সেগুলি আমাদের ওয়েবসাইটে সঠিকভাবে কাজ করে না এবং ওয়েবসাইটের গতি কমে যায়।

এর পাশাপাশি, আপনার ওয়েবসাইটে ভারী প্লাগইন ব্যবহার করা এড়িয়ে চলুন। কারণ কিছু ডিজাইনিং প্লাগইন অনেক ভারী কোডেড হয়, যা আপনার ওয়েবসাইটের একেবারেই দরকার নেই। এবং অকারণে আপনার ওয়েবসাইটের গতি কমিয়ে দেয়।

৮. ওয়েবসাইটে বিজ্ঞাপন কমিয়ে দিন

খুব বেশি বিজ্ঞাপন দেখানোর ফলে ওয়েবসাইটটি লোড হতে অনেক সময় লাগে। অনেক সময় আপনি নিশ্চয়ই দেখেছেন যে নিউজের মতো সাইটে একই পেজে একসঙ্গে অনেক এড দেওয়া হয়। কারণ তারা অটো এডস দিয়ে থাকে, যা ওয়েবসাইটের আর্টিকেলে যেকোনো জায়গায় নিজেই শো করে। তাই কম পরিমানে এড দেওয়ার চেষ্টা করুন।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। Wordpress speed optimization | ওয়ার্ডপ্রেস সাইটের গতি বাড়ানোর সহজ উপায় এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url