মেট্রোরেল কি এবং এর সুবিধা ও অসুবিধা গুলো

মেট্রোরেল কি এবং এর সুবিধা ও অসুবিধা গুলো, মেট্রোরেল বিদুৎ চালিত রেল। যা অনেক দ্রুত গতিতে শহরের অভ্যন্তরে চলাচল করে।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে মেট্রোরেল কি এবং এর সুবিধা ও অসুবিধা গুলো নিয়ে আলোচনা করব।

মেট্রোরেল কি এবং এর সুবিধা ও অসুবিধা গুলো সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

আমাদের দেশে প্রথম বারের মতো চালু হয়েছে ঢাকা মেট্রোরেল। অনেকে জানেন না মেট্রোরেল কি এবং সুবিধা ও অসুবিধা গুলো সম্পর্কে। আজকে আর্টিকেলে আমি মেট্রোরেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো, যাতে আপনারা সহজে বুঝতে পারেন মেট্রোরেল বলতে আসলে কী বোঝায়।

মেট্রোরেল কি এবং এর সুবিধা ও অসুবিধা গুলো

বাংলাদেশে প্রথম মেট্রোরেল চালু হওয়াতে মানুষের জানার আগ্রহ অনেক বেশি। অনেকের ধারণা মেট্রোরেল বলতে মাটির নিচে দিয়ে চলাচল করে সেই রেলকে মেট্রোরেল বলে।

মেট্রোরেল মাটির নিচে দিয়ে চলাচল করে না। মেট্রোরেল একটি মেট্রো শহরের অভ্যন্তরে চলাচল করে। চলুন নিচে থেকে জেনে আসি মেট্রোরেল কাকে বলে এবং এর সুবিধা ও অসুবিধা গুলো সম্পর্কে।

মেট্রোরেল কি

মেট্রো শব্দের পূর্ণরূপ নগর বা মেট্রোপলিটন। আর রেল অর্থাৎ রেলগাড়ি। তাহলে মেট্রোরেল বলতে বোঝায় শুধুমাত্র নগর বা শহরের অভ্যন্তরে যখন কোনো ট্রেন এক স্থান থেকে অন্য স্থানে বারবার চলাচল করে তখন তাকে মেট্রোরেল বলে।

আরো সহজে বলতে গেলে শহরের অভ্যন্তরে গণপরিবহনের জন্য দ্রুত গতির আধুনিক রেল ব্যবস্থার নাম হলো মেট্রোরেল।

মেট্রোরেল বিদুৎ চালিত রেল। যা অনেক দ্রুত গতিতে শহরের অভ্যন্তরে চলাচল করে। তাছাড়া স্টেশনে মেট্রোরেলের জন্য বেশি সময় অপেক্ষা করতে হয় না।

মেট্রোরেল এর সুবিধা

  • নগর বা শহরের পরিবেশ সুন্দর করে।
  • কিছু সময় পরপরই ট্রেন পাওয়া যায়। 
  • এক সাথে অনেক মানুষ যাতায়াত করতে পারে।
  • ভাড়া কার্ডে দেওয়া যায়।
  • সময় অনেক সাশ্রয় হয়।
  • নগরের মানুষ যানজট থেকে মুক্তি পাবে।
  • প্রত্যেক স্টেশনে ৩ মিনিট করে দাঁড়াবে। 
  • দেশের উন্নয়ন বৃদ্ধি পাবে।
  • মেট্রোরেলে যাত্রীদের জন্য থাকে শীতাতপ নিয়ন্ত্রিত। 

মেট্রোরেল এর অসুবিধা

বাংলাদেশের ঢাকা মেট্রোরেল এর অসুবিধার থেকে সুবিধা অনেক বেশি। তবে, প্রত্যেক জিনিসের সুবিধার সাথে কিছু অসুবিধা অবশ্যই থাকবে।

কলকাতার মেট্রোরেল থেকে ঢাকা মেট্রোরেল ভাড়া কয়েক গুণ বেশি। কলকাতায় মেট্রোরেলে ৬ টাকা দিয়ে ২ কিলোমিটার যাওয়া যায়। আর বাংলাদেশ মেট্রোরেলে ১০ টাকা দিয়ে ২ কিলোমিটার যাওয়া যায়।

ভারতের মুম্বাই মেট্রোরেল ভাড়া সর্বনিন্ম ১০ টাকা।আর বাংলাদেশের ঢাকা মেট্রোরেল ভাড়া সর্বনিন্ম ২০ টাকা। ভাড়ার দিক থেকে আমাদের দেশের মানুষের একটু বেশি টাকা গুনতে হবে।

মেট্রোরেল কিভাবে চলে

মেট্রোরেল বিদুৎ চালিত একটি ট্রেন। অর্থাৎ মেট্রোরেল বিদুৎ শক্তির সাহায্য চলে। মেট্রোরেল প্রত্যেক ঘন্টা চলাচল করার জন্য বিদুৎ খরচ হয় ১৩.৪৭ মেগাওয়াট।

শেষ কথা

আজকের আর্টিকেলে আমরা জানলাম মেট্রোরেল কি এবং মেট্রোরেল এর সুবিধা ও মেট্রোরেল এর অসুবিধা এবং কিভাবে চলে সেই সম্পর্কে। মেট্রোরেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন। আমি দ্রুত সময়ের মধ্যে উত্তর দিবো ইনশাআল্লাহ।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। মেট্রোরেল কি এবং এর সুবিধা ও অসুবিধা গুলো এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url