ফেসবুক পেজ খোলার নিয়ম | কিভাবে পেজ খুলতে হয় 2024

ফেসবুক পেজ খোলার নিয়ম, কিভাবে পেজ খুলতে হয়, কেন ফেসবুক পেজ খুলবেন, কম্পিউটারে ফেসবুক পেজ কিভাবে খুলবো, ফেসবুক পেজ সেটিং করার সঠিক নিয়ম

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ফেসবুক পেজ খোলার নিয়ম | কিভাবে পেজ খুলতে হয় 2024 নিয়ে আলোচনা করব।

ফেসবুক পেজ খোলার নিয়ম | কিভাবে পেজ খুলতে হয় 2024 সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

ফেসবুক পেজ খোলার নিয়ম - এমন অনেকে আছেন যারা ফেসবুকের মাধ্যমে বিজনেস করতে চাই। কিন্ত তারা জানেন না কিভাবে প্রথমে শুরু করতে হবে বা কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় এর ব্যাপারে

ফেসবুক পেজ খোলার নিয়ম

তারা হয়তো মনে করে একটি বিজনেস পেজ তৈরি করা মনে হয় অনেক কঠিন। আসলে বিষয়টা তেমন না, এটা তৈরি করার নিয়ম খুবই সহজ। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো ফেসবুক পেজ খোলার নিয়ম

বর্তমান এই ডিজিটাল যুগে আমরা সবাই বিভিন্ন সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত আসি। যেমন ফেসবুক, টুইটার, ইনষ্টাগ্রাম, ইউটিউব। এই সকল সোশ্যাল মিডিয়া গুলোতে কিন্ত আমরা সকলে প্রায় এক্টিভ থাকি।

একটি গবেষণায় দেখা গেছে প্রতি মাসে ২৫০ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। আর ১৫ কোটির বেশি বিজনেস যুক্ত রয়েছে এই প্লাটফর্ম এর মধ্যে। অনেকে এই বিশাল জনগোষ্ঠীর প্লাটফর্ম এর মাধ্যমে তাদের বিজনেস কে প্রমোট করছে।

কেন ফেসবুক পেজ খুলবেন

আপনি কেন একটি ফেসবুক পেজ খুলবেন সেটা হয়তো আপনারা অনেক জানেন না। আসলে আমরা একটি ফেসবুক একাউন্টে ৫০০০ এর বেশি বন্ধু বানাতে পারি না।

মনে করুন আপনার একটি ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল বা একটি বিজনেস রয়েছে। এখন আপনি চাচ্ছেন ব্লগে বা ইউটিউব চ্যানেলে সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর নিয়ে আসতে।

সেক্ষেত্রে আপনার অবশ্যই প্রয়োজন হবে বড় একটি ফেসবুক পেজের। যেখানে থাকবে হাজার হাজার লাইক (like)। আপনার পেজে এক একটা লাইক মানে এক এক জন বন্ধু। যারা আপনার শেয়ার করা পোস্ট গুলো দেখতে পারবে।

একই ভাবে আপনার বিজনেস এর পণ্য যদি facebook page এর মাধ্যমে প্রচার করেন তাহালে বেশ ভালো পরিমান কাস্টমার পাবেন। কারণ, এখন প্রচুর সংখ্যক মানুষরা ফেসবুক ব্যবহার করেন।

এমন অনেক বিজনেস ম্যান রয়েছে যারা facebook page এর মাধ্যমে নিজের বিজনেস প্রচার করে বিজনেস এ সফলতা অর্জন করেছে। আমি আগেই বলেছি প্রায় ১৫ কোটি বিজনেস এই ফেসবুকের সাথে যুক্ত রয়েছে।

আশাকরি, আপনারা হয়তো সহজে বুঝতে পারছেন কেন বা কি কারনে একটা ফেসবুক পেজ খুলবেন। আমি নিজেও একজন ব্লগার। আমার ব্লগের ভিজিটর বাড়ানোর জন্য আমি সফল ফ্রিল্যান্সার ডট নেট এই ফেসবুক ফ্যান পেজ তৈরি করে এখানে ব্লগের কন্টেন্ট গুলো শেয়ার করি।

ফেসবুক পেজ খোলার নিয়ম | কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় 2024

আপনি যদি একটি facebook page খোলার কথা ভাবেন, তাহালে প্রথম আপনার নিজের একটি facebook account থাকতে হবে। আর যদি একাউন্ট না থাকে তাহালে অবশ্যই বানিয়ে নিবেন।

এখন মনে করলাম আপনার একটি ফেসবুক একাউন্ট আছে তাহালে আপনি নিচের ধাপ গুলো অনুসারন করে মোবাইলে facebook app এর মাধ্যমে ফেসবুক বিজনেস পেজ খুলতে পারবেন।

ফেসবুক অ্যাপ ওপেন করে ৩টে বাটুনে ক্লিক করুন 

ধাপ - ১ঃ প্রথমে আপনার মোবাইল থেকে ফেসবুক অ্যাপ ওপেন করে ফেসবুক লগইন করুন। এবার উপরের ছবির মতো ৩টে লাইনে ক্লিক করুন।

ধাপ - ২ঃ এবার মেনু অপশন থেকে Pages লেখা অপশনে ক্লিক করুন।

create, get States 

ধাপ - ৩ঃ এবার আপনি Create নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন। এবার পরের ধাপে Get Started অপশনে ক্লিক করুন।

page name & category 

ধাপ - ৪ঃ এবার আপনাকে Page Name দেওয়ার জন্য বলা হবে। আপনি যে নামে পেজ খুলতে চান সেই নাম লিখুন। এটা হতে পারে যেকোনো নাম। আমি যেমন আমার পেজের নাম দিয়েছি আমার ব্লগের নামের সাথে মিল রেখে।

একই ভাবে আপনি ও নিজের ওয়েবসাইট, বিজনেস, কোম্পানি ইত্যাদির নাম দিতে পারবেন। এর পরে next অপশনে ক্লিক করুন।

ধাপ -৫ঃ এবার আপনার পেজ যে ক্যাটাগরির সেই  category সিলেক্ট করে next অপশনে ক্লিক করুন। আমার পার্সোনাল ব্লগ তাই আমি personal blog এবং education website সিলেক্ট করেছি।

ওয়েবসাইট নাম / লিংক, পেজে ছবি যুক্ত করুন 
ধাপ - ৬ঃ পরের অপশনে আপনাকে ওয়েবসাইটের নাম দেওয়ার জন্য বলা হবে। যদি আপনার ওয়েবসাইট থাকে তাহালে নাম দিবেন। আর যদি ওয়েবসাইট না থাকে তাহালে নিচে i don't have website অপশনে ক্লিক করে next বাটুনে ক্লিক করুন।

ধাপ - ৭ঃ এবার আপনার ফেসবুক পেজের কভার ফটো এবং প্রোফাইল ফটো আপলোড করে নিচে থাকা done অপশনে ক্লিক করুন।

স্বগতম আপনার facebook page খোলার কাজ সম্পর্ন হয়েছে। এবার আপনাকে পেজের হোম পেজের more অপশনে গিয়ে edit page info অপশনে ক্লিক করে description, locution, email, phone number ইত্যাদি গুলো দিন।

কিভাবে বন্ধুদের ইনভাইট (invite) করবেন

Facebook page এর হোমপেজে থেকে more অপশনে ক্লিক করে নিচে দেখতে পাবেন invite friends নামে একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করে আপনার ফেসবুকে থাকা সকল বন্ধুদের invite করতে পারবেন।

আর invite এর পরে copy page link এই অপশনে ক্লিক করার পরে আপনার পেজের লিংক কপি হয়ে যাবে। এবার আপনি বিভিন্ন গুরুপ, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ওয়েবসাইট সহ বিভিন্ন জায়গাতে পেজ শেয়ার করে বন্ধুদের জানাতে পারবেন।

কম্পিউটারে ফেসবুক পেজ কিভাবে খুলবো 2024

বন্ধুরা উপরে আমি দেখিয়েছি মোবাইলে ফেসবুক অ্যাপের মাধ্যমে কিভাবে পেজ খুলতে হয় সেই উপায়। এবার আমি বলবো কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে কিভাবে facebook page create করতে হয়।

প্রথমে যেকোনো একটি ব্রাউজার (browser) ওপেন করে facebook email & password. দিলে লগইন করুন।

Facebook home page 

ধাপ - ১ঃ লগইন করার পরে facebook home page   এর বাম দিকে page নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে থেকে page অপশনে ক্লিক করুন।

create new page 

ধাপ - ২ঃ এবার আপনি create new page নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। উপরের ছবিতে যেমন দেখতে পাচ্ছেন।

পেজ নাম, ক্যাটাগরি, ডিসক্রশন 

ধাপ - ৩ঃ এবার আপনাকে পেজের নাম লিখতে হবে। বাংলা ইংরেজি যেকোনো ভাষায় আপনি page name লিখতে পারবেন। এর পরে category সিলেক্ট করতে হবে এবং description অপশনে পেজের বিষয় কিছু লিখে নিচে থাকা create page অপশনে ক্লিক করুন।

স্বাগতম আপনার ফেসবুক পেজ খোলার কাজ সম্পর্ন হয়ে গেছে। এবার আপনি পেজে কভার ফটো এবং প্রোফাইল ফটো আপলোড করুন।

এবার আপনার পেজের কিছু সেটিং ঠিক করে নিন। এর জন্য edit page info অপশনে ক্লিক করে লোকেশন, ইমেইল, ফোন নম্বর ইত্যাদি গুলো ঠিক করে নিন।

ফেসবুক পেজ সেটিং করার সঠিক নিয়ম

ফেসবুক পেজ তৈরি করার পরে আপনারা যদি পেজ সঠিক ভাবে সেটিং করতে না পারেন তাহলে তাহলে কিন্তু পেজ থেকে কাঙ্খিত কাস্টমার পাবেন না। এজন্য আপনাদের তৈরি করা ফেসবুক পেজকে অবশ্যই সঠিক ভাবে সেটিং করতে হবে।

নিচে নতুন নতুন ফেসবুক পেজ খোলার পরে যে গুরুত্বপূর্ণ সেটিং গুলো করা প্রয়োজন সেগুলো নিচে উল্লেখ করা হয়েছে।

  1. নিজের বিজনেসের সাথে মিল রেখে ফেসবুক পেজ তৈরি করুন।
  2. আকর্ষনীয় প্রোফাইল পিকচার এবং কভার ফটো আপলোড করুন।
  3. পেজের সহজ একটি ইউজার নেম ক্রিয়েট করুন।
  4. সুন্দর করে একটি ডিসক্রিশন লিখুন যাতে সকলে সহজে বুঝতে পারে কি কাজে পেজটা ব্যবহার করা হয়।
  5. লোকেশন সেটআপ করার পাশাপাশি ম্যাপের ব্যবহার করুন।
  6. পেজে টেম্পলেট এন্ড ট্যাব সেটিং গুলো করুন।
  7. পেজে অটো মেসেজিং অপশন সেট করুন যাতে কেউ মেসেজ করলে অটোমেটিক ভাবে তাকে উত্তর দিবে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ফেসবুক পেজ খোলার নিয়ম সম্পর্কে। আমি দুইটি উপায় মোবাইল থেকে facebook app এবং কম্পিউটার বা ল্যাপটপ থেকে কিভাবে ফেসবুক বিজনেস পেজ তৈরি করতে হয় সেটাও বলে দিয়েছি।

আশাকরি আপনাদের আর কোনো বিষয়ে সমস্যা হবে না। আমার লেখা how to create facebook page bangla আর্টিকেলটি কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্টে জানাবেন। আর ভালো লাগলে শেয়ার করুন।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। ফেসবুক পেজ খোলার নিয়ম | কিভাবে পেজ খুলতে হয় 2024 এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url