উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম | উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা

উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম - উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা, একটা সময় ছিল যখন আমাদের বিভিন্ন বিল পরিশোধ করার জন্য ব্যাঙ্ক অথবা ওই প্রতিষ্ঠানটির দোরগোড়ায় গিয়ে লম্বা লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হতো। কিন্তু এখন আমাদের হাতের মুঠোয় এর সকল সেবা এনে দিয়েছে বিভিন্ন ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এরকম একটি মোবাইল ব্যাঙ্কিং পরিসেবা হল উপায়।

আমরা অনেকেই উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম জানিনা। তাই আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এলাম উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম। উপায় আমাদের দিচ্ছে নানা সুবিধা তাই আমাদের সকলের জন্যই উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম জানার দরকার আছে।
উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম

উপায় মোবাইল ব্যাংকিং কোন ব্যাংক

আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন জেগেছে উপায় মোবাইল ব্যাংকিং কোন ব্যাংক?উপায় মোবাইল ব্যাংকিং কোন ব্যাংক এই প্রশ্নের উত্তর দিতে আমাদের কিছুটা ইতিহাস জানা দরকার। এর আগে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক 2013 সালে ইউক্যাশ নামক একটি মোবাইল ব্যাংকিং সেবা চালু করে। কিন্তু ইউক্যাশ বাজারে জনপ্রিয়তা লাভে ব্যর্থ হয়। এরপর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক একটি নতুন মোবাইল পরিষেবা শুরু করে 2021 সালে আর এরই নাম হলো উপায়। তাহলে বন্ধুরা আপনারা বুঝতে পারলেন তো উপায় মোবাইল ব্যাংকিং কোন ব্যাংক?

উপায় বাজারে আসার পরপরই আকাশচুম্বী জনপ্রিয়তা পেয়ে যায়। বর্তমানে এটি জনপ্রিয়তার বিচারে নগদ, বিকাশ এবং রকেটের পরেই অবস্থান করছে। উপায় মোবাইল ব্যাংকিং কোন ব্যাংক এটি জানার পর নিশ্চয় ই আপনাদের মনে উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম জানার আগ্রহ জাগছে? তাহলে বন্ধুরা আপনাদের জন্য ই আমাদের আজকের আর্টিকেল। উপায় মোবাইল ব্যাংকিং কোন ব্যাংক এটি জানার পর এখন আমরা শিখব উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম।

উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম মেনে আমরা খুব সহজেই উপায় একাউন্ট খুলে ফেলতে পারি। উপায় একাউন্ট খোলার নিয়ম গুলো এতই সহজ যে আপনি ঘরে বসেই উপায় একাউন্ট খুলে ফেলতে পারবেন। উপায় একাউন্ট খোলার নিয়ম মেনে একাউন্ট খুলতে আপনাকে যা করতে হবে তা হলঃ
  • প্রথমে প্লে স্টোর থেকে উপায় অ্যাপটি ইনস্টল করতে হবে। 
  • এরপর উপায় এপে প্রবেশ করলেই আপনি একটি রেজিস্ট্রেশন করার অপশন দেখতে পাবেন। উপায় একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী এই রেজিস্ট্রেশন বাটন এ আপনাকে চাপ দিতে হবে।
  • এরপর আপনার মোবাইল নাম্বার তুলে সঠিক মোবাইল অপারেটর সিলেক্ট করলেই আপনার ফোনে একটি ওটিপি চলে যাবে।
  • উপায় খোলার নিয়ম এতোই স্বয়ংক্রিয় যে ফোনে আসা ওটিপিটি স্বয়ংক্রিয়ভাবেই পূরণ হয়ে যাবে।
  • এরপর আপনার ন্যাশনাল আইডি কার্ডের উভয়পিঠের ছবি পরিস্কারভাবে তুলে done চাপতে হবে।
  • এরপর আপনার ফোনের ফ্রন্ট ক্যামেরা দিয়ে আপনার একটি সেল্ফি তুলে আবারো done চাপতে হবে।
  • উপায় খোলার নিয়ম এর পরের ধাপে আপনাকে আপনার এন আই ডি এর তথ্য গুলো সঠিকভাবে প্রদর্শিত হচ্ছে কি না যাচাই করার পর confirm চাপতে হবে।
এরপর আপনি পৌঁছে যাবেন উপায় একাউন্ট খোলার নিয়ম মেনে উপায় একাউন্ট খোলার সর্বশেষ ধাপে। এ পর্যায়ে আপনার একাউন্টের জন্য একটি চার ডিজিটের পিন প্রদান করলেই আপনার কাজ শেষ।

রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন হলে welcome to upay লেখাটি দেখতে পারবেন। এরপর আপনি লগিন স্ক্রিন থেকে আপনার একাউন্ট টি ব্রাউজ করতে পারবেন। দেখলেন তো উপায় একাউন্ট খোলার নিয়ম কত সহজ! এবার আপনি *268# ডায়াল করে সহজেই আপনার উপায় একাউন্টটি ব্যবহার করতে পারবেন।

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম অনেক সহজ। আপনি চাইলে আপনার মোবাইল থেকেই এজেন্ট একাউন্ট খুলতে পারবেন।উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী আপনার প্রথমেই উপায় পার্টনার প্রোগ্রামের অংশ হতে হবে। উপায় পার্টনার প্রোগ্রামের মাধ্যমে প্রাতিষ্ঠানিকভাবে উপায়ের সাথে জড়িত হওয়া যায়। চলুন আর কথা না বাড়িয়ে দেখে নেই উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম।

উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম মেনে এজেন্ট একাউন্ট খুলতে আপনাকে যা যা করতে হবেঃ
  • প্রথমেই আপনাকে উপায়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • সেখান থেকে partner with us লিখাটি সিলেক্ট করতে হবে।
  • উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী আপনাকে এবার register অপশনটি সিলেক্ট করতে হবে।
  • এবার আপনাকে want to join with us লেখা পেজে নিয়ে যাবে।
  • উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী এবার আপনাকে আপনার বিভিন্ন তথ্য যেমন নাম, মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস দিতে হবে।
  • এরপর select type থেকে agent অপশন সিলেক্ট করতে হবে।
  • উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম মেনে একাউন্ট খুলতে এবার আপনাকে আপনার বিভাগ এবং শহর সিলেক্ট করতে হবে এবং তারপর আপনার পূর্ণ ঠিকানা দিতে হবে।
  • এরপর i am interested এ ক্লিক করুন।
এরপর উপায়এর কর্মকর্তারা আপনার তাদের পার্টনার হওয়ার যোগ্যতা যাচাই করবে। এরপর আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হলে আপনাকে তা মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এরপর আপনি উপায় এজেন্ট অ্যাপ থেকে খুব সহজেই আপনার উপায় এজেন্ট একাউন্টে লগইন করতে পারবেন।

এছাড়া উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী আপনি আপনার এলাকার উপায় ডিস্ট্রিবিউটারের সাথে কথা বলে অথবা উপায়ের অফিশিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করে সহজেই উপায় এজেন্ট একাউন্ট খুলে ফেলতে পারবেন। এছাড়াও উপায় এজেন্ট একাউন্ট খোলার নিয়ম জানতে আপনি উপায়ের হটলাইন নাম্বারেও কল করতে পারেন।

বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম

আমাদের প্রায় সবার হাতেই এখন স্মার্টফোন কিন্তু এমন অনেকেই আছে যারা এখনো বাটন ফোন চালান। তাদের জন্য নিয়ে এলাম বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম। বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম বেশ সহজ। তবে বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম মেনে একাউন্ট খুলতে আপনার অবশ্যই নিকটস্থ এজেন্টের কাছে যেতে হবে। বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম অনুযায়ী একাউন্ট খুলতে আপনার সংশ্লিষ্ট মোবাইল নাম্বার এবং আপনার জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন পরবে। 
  • উপায় এজেন্ট আপনার নাম্বারটি রেজিস্টার করে দিলে আপনাকে প্রথমেই *268# ডায়াল করতে হবে। 
  • এরপর মোবাইলে প্রদর্শিত অপশনগুলো থেকে ৭ টাইপ করে send করুন।
  • বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম মেনে একাউন্ট খুলতে এবার এরপরের অপশনগুলো থেকে এবার আপনি ১ নং অপশন অর্থাৎ balance inquiry অপশনটি সিলেক্ট করবেন।অর্থাৎ এবার ১ লিখে সেন্ড করবেন।
  • এবার আপনাকে একটি পিন বসাতে বলা হবে। এটিই আপনার উপায় একাউন্টের পিন।
দেখলেন তো কত সহজেই বাটন ফোনে উপায় একাউন্ট খোলার নিয়ম মেনে উপায় একাউন্ট খুলে ফেলা যায়?

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা

উপায় আজকাল যে এতো জনপ্রিয় হয়ে উঠেছে তার কারণ হল উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা সমূহ। উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা হলঃ
  • উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধার কথা বলতে গেলে প্রথমেই আমাদের বলতে হয় এর আনলিমিটেড ক্যাশ ইন সুবিধা। আপনি যেকোনো জায়গা থেকে যেকোনো পরিমাণ অর্থ ক্যাশ ইন করতে পারবেন খুব সহজেই। উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধার মতো এমন সুবিধা অন্য মোবাইল ব্যাংকিং সেবাগুলো কখনোই দেয় না।
  • উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা হল একমাত্র উপায়ই দিচ্ছে এটিএম বুথ থেকে সম্পূর্ণ ফ্রিতে টাকা উত্তোলনের সুযোগ। এছাড়া ব্যাংক থেকে টাক তুলতেও আপনি উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা উপভোগ করতে পারবেন। এক্ষেত্রে আপনার ক্যাশ আউট চার্জ প্রতি হাজারে মাত্র ৮ টাকা। আবার এজেন্টের কাছ থেকে এই ক্যাশ আউট চার্জ মাত্র ১৪ টাকা। উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধার কারণেই আজ এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।
  • মুসলিমদের জন্য উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধাগুলোর একটি অনেক বেশি কার্যকর। উপায় অ্যাপে আপনি পাচ্ছেন যাকাত ক্যালকুলেটর। উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধাটির মাধ্যমে আপনি সহজেই আপনার প্রতিবছরের যাকাতের হিসাব করতে পারবেন। এছাড়া আপনি খুব সহজেই নিরাপত্তার সাথে যেকোনো বিল পরিশোধ করতে পারবেন।
  • উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা হল এর সাহায্যে সহজেই আপনি ট্রাফিক পুলিশ নির্ধারিত ফাইন দিতে পারবেন।
  • ইন্ডিয়ান ভিসার জন্য নির্ধারিত ফি আপনি প্রদান করতে পারবেন উপায়ের মাধ্যমে। এটি উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধাগুলোর মধ্যে অন্যতম।
  • এছাড়া আপনি ই পর্চা এর জন্য নির্ধারিত ফি ও দিতে পারবেন উপায়ের মাধ্যমে।
উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা গুলো আমাদের জীবনকে করছে আরো আরামদায়ক। এখন বিল পেমেন্ট করতে আর ঘন্টার পর ঘন্টা নষ্ট করতে হবে না। সহজেই কাজগুলো করতে পারবেন আপনি।

উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ

উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ সম্পর্কে জানতে সবসময় আপনার চোখ কান খোলা রাখতে হবে। কেননা উপায় একটি নতুন সেবা হওয়ায় এ কাজে অনেক বেশি লোকবলের প্রয়োজন পরবে। উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ এর খোঁজ জেনে আপনি সহজেই আপনার দক্ষতা অনুযায়ী চাকরি পেতে পারেন। সম্প্রতি উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ ২০২২ নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ অনুসারে একজনকে 'ব্র‍্যান্ড ডেভেলপমেন্ট লিড' পদে নিয়োগ দেওয়া হবে।

উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ এ আবেদন করতে আপনাকে অবশ্যই যেকোনো স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে অর্থনৈতিক/পরিসংখ্যান/প্রকৌশলে স্নাতক ডিগ্রি বা স্থাপত্য/চারুকলায় স্নাতক সহ ব্যবসায় স্নাতক বা এমবিএ ডিগ্রিধারী হতে হবে। একই সাথে উপায় মোবাইল ব্যাংকিং নিয়োগ এর এই পদের জন্য আপনার কমপক্ষে ৮ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

উপায় মোবাইল ব্যাংকিং চার্জ

বর্তমানে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ হচ্ছে সর্বনিম্ন। এটিএমবুথ থেকে টাকা উত্তোলনে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ ০ টাকা। অর্থাৎ এটিএম বুথে  উপায় মোবাইল ব্যাংকিং চার্জ লাগে না। এজেন্টের মাধ্যমে টাকা উত্তোলনে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ প্রতি হাজারে মাত্র ১৪ টাকা। আবার ব্যাংক থেকে টাকা উত্তোলনে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ মাত্র ৮ টাকা। আপনি প্রতিবার আপনার উপায় একাউন্টে সর্বনিম্ন ৫০ টাকা হতে ৩০,০০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবেন।

আপনি মাসে সর্বোচ্চ ২,০০০০০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে পারবেন। এক্ষেত্রেও টাকা উত্তোলনে আপনার উপায় মোবাইল ব্যাংকিং চার্জ একই থাকবে। আবার আপনি একদিনে ৫০ টাকা থেকে শুরু করে ২৫০০০ টাকা পর্যন্ত এজেন্টের মাধ্যমে একদিনে ক্যাশ আউট করতে পারবেন। এক্ষেত্রে প্রতি হাজারে উপায় মোবাইল ব্যাংকিং চার্জ হবে ১৪ টাকা। আর ব্যাংকের মাধ্যমে সর্বোচ্চ ২ লক্ষ টাকা তুলতে পারবেন। উপায় মোবাইল ব্যাংকিং চার্জ হবে প্রতিহাজারে ৮ টাকা।

উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার

উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার নাম্বার হল 16268 অথবা 16419, উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার সেবা পেতে আপনাকে উপরোক্ত নাম্বারগুলো ডায়াল করতে হবে। এরপর আপনি নির্দেশনা অনুযায়ী আপনার সমস্যার সমাধান করতে পারবেন। এছাড়া আপনারা ওয়েবসাইটের মাধ্যমেও উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার সেবা পেতে পারেন। উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার সেবা পেতে ইমেইল করতে পারেনঃ info@upaybd.com এই ইমেইল এড্রেসে।

এছাড়া উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার সেবা পেতে আপনি যোগাযোগ করতে পারেন তাদের অফিশিয়াল ফেসবুক পেজেও। উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার সাপোর্ট অত্যন্ত উন্নত। উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার সার্ভিস আপনার পাশে আছে দিনরাত ২৪ ঘন্টা। উপায় মোবাইল ব্যাংকিং কাস্টমার কেয়ার আপনাকে তাদের সার্ভিস নিয়ে কোনো অভিযোগের সুযোগ দেবে না।

উপসংহারঃ

সম্পূর্ণ আর্টিকেলটিতে সহজে উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম আলোচনা করা হয়েছে। আপনাদের যদি উপায় মোবাইল ব্যাংকিং খোলার নিয়ম নিয়ে কোনো কনফিউশন থাকে তাহলে কমেন্টে অবশ্যই জানাবেন। উপায় বর্তমানে গ্রাহকদের নানা সুবিধা দিয়ে থাকে। আশা করি পরবর্তীতে তারা তাদের এসব সুযোগ সুবিধা বাড়াতেই থাকবে আর আমাদের জীবন হয়ে উঠবে আরো সহজ ও গতিময়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url