Keyword Research কি? | বাংলা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ

Keyword Research কি? | বাংলা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ, নতুন ব্লগারদের জন্য কীওয়ার্ড রিসার্চ করার সময় কিছু বিষয় মাথায় রাখা উচিৎ।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে Keyword Research কি? | বাংলা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ নিয়ে আলোচনা করব।

Keyword Research কি? | বাংলা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

আপনি যদি একজন ব্লগার হন, বা ব্লগিং শুরু করেন, তাহলে আপনার মনে এই প্রশ্নটা নিশ্চয়ই এসেছে যে কীওয়ার্ড রিসার্চ কিভাবে কারে? কিওয়ার্ড রিসার্চ কি, কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয় এবং বেস্ট ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলস কি? আপনার সব প্রশ্নের উত্তর পাবেন এই পোস্টে, তাই শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

বাংলা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ

কীওয়ার্ড রিসার্চ কি?| What is keyword Research in Bangla

কীওয়ার্ড সার্চ বা রিসার্চ হল এমন একটি কাজ যার সাহায্যে আমরা সার্চ ইঞ্জিনে সবচেয়ে বেশি সার্চ করা শব্দ (Keyword) খুঁজে পেতে পারি। যাতে আমরা আমাদের পোস্টে কিওয়ার্ড ব্যাবহার করে সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক এবং ওয়েবসাইট র‍্যংক করাতে পারি।

গুগলের টপে যেকোনো পোস্টকে র‍্যাঙ্ক করতে এবং এসইও করার জন্য কীওয়ার্ড রিসার্চ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। keyword research -এ আপনাকে সময় দেওয়ার মাধ্যমে ভাল কীওয়ার্ড খুঁজে বের করা উচিত।

কীওয়ার্ড রিসার্চ করার একটি সহজ এবং ফ্রী উপায় কি?

আপনি যদি বাংলায় ব্লগিং করেন তবে আপনার কিছু সমস্যা হতে পারে কারণ বাংলার জন্য অনেক এসইও টুল সাপোর্ট করে না বা Available নেই। তবে চিন্তার কারণ নেই আমি আপনাদের বলব। কিভাবে বাংলা আর্টিকেলের জন্য কিওয়ার্ড রিসার্চ করবেন।

How to Keyword Research in Bengli

কীভাবে বাংলায় কীওয়ার্ড রিসার্চ করবেন: প্রথমত, গুগলে আপনার আর্টিকেল সম্পর্কিত বিষয় সার্চ করুন। উদাহরণস্বরূপ, যদি আপনার ওয়েবসাইট যদি রেসিপি, খাবার সম্পর্কিত হয় এবং আপনি কিভাবে চা বানাতে হয় তা জানতে চান তাহলে আপনি গুগল সার্চ বারে “কিভাবে চা বানাতে হয় ” লিখে টাইপ করুন এবং সার্চ করুন।

নীচে স্ক্রোল করুন এবং নীচে আপনি পোস্ট সম্পর্কিত সার্চগুলির একটি তালিকা দেখতে পাবেন যা আপনার প্রধান কীওয়ার্ডের সাথে মিল থাকবে। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন।

How to Keyword Research in Bengli

এগুলোর উত্তর দিয়ে আপনার পোস্টে হেডিং ও প্যারাগ্রাফে ব্যবহার করে, আপনার পোস্টটি সম্পূর্ণ করুন। এভাবে আর্টিকেল লিখলে তা খুব দ্রুত গুগল সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় আনবে।

কীভাবে গুগল সাজেস্ট ব্যবহার করে কীওয়ার্ড খুঁজে পাবেন?

প্রথমে গুগল ডট কমে গিয়ে কিবোর্ড থেকে "স্পেস বার" চাপুন। এখন গুগল আপনাকে কীওয়ার্ড সাজেস্ট করবে যেভাবে আপনি নিচে দেখছেন, আপনি হয়তো নিচের ছবিতে দেখেছেন ট্রেডিং সার্চ হওয়া কিওয়ার্ড গুলো গুগল আমাকে দেখাচ্ছে। যা বিগত দিনে প্রচুর সার্চ হচ্ছে। এখান থেকে প্রয়োজন কিওয়ার্ড বের করা  যেতে পারে।

কীভাবে গুগল সাজেস্ট ব্যবহার করে কীওয়ার্ড খুঁজে পাবেন

নিচে আমরা সেরা এসইও কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে বলেছি, যেগুলো ব্যবহার করে আপনি আপনার ব্লগ/ওয়েবসাইটকে গুগলে র‍্যাঙ্ক করতে পারবেন।

বাংলা কীওয়ার্ড রিসার্চের জন্য সেরা ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুল:

1. Google কীওয়ার্ড প্ল্যানার

অনলাইন ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলের তালিকায় প্রথম নামটি হল Google Adwords: Google Keyword Planner । এর মাধ্যমে আপনি কীওয়ার্ড এর মান্থলি সার্চ এবং প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারবেন। এর সাথে, আপনি এটিতে CPC ও দেখতে পারবেন।

2. Ubersuggest ফ্রি কীওয়ার্ড টুল

আপনি যদি একজন নতুন ব্লগার হন, তাহলে Ubersuggest হতে পারে আপনার জন্য সেরা ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুল কারণ এটি আপনাকে কীওয়ার্ডের পাশাপাশি CPC এবং কীওয়ার্ডের সুভিধা ও অসুবিধা দেখায়।

Ubersuggest আপনাকে Google সার্চ সাজেশন থেকে কীওয়ার্ড ধারণা দেয়। এটি আপনাকে সার্চ ভলিউম, সিপিসি, কীওয়ার্ড অসুবিধা, কীওয়ার্ড অসুবিধা, ব্যাকলিংক এবং প্রতিটি কীওয়ার্ডের জন্য অনেক সুভিধা দিয়ে থাকে।

ফ্রী কীওয়ার্ড রিসার্চ টুলগুলির মধ্যে এটি আপনার জন্য সেরা টুল হতে পারে।

3.Keywordtool.io

বাংলা ব্লগারদের উচিত UberSuggest এবং Keywordtool.io এর সাহায্যে কীওয়ার্ড রিসার্চ করা। কারণ এটি বাংলা ব্লগারদের জন্য সেরা কীওয়ার্ড টুল। এগুলোর সাহায্যে আপনি সহজেই বাংলা কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

Keywordtool.io গিয়ে সার্চ বক্সে যেকোন কীওয়ার্ড লিখুন এবং আপনি আপনার কিওয়ার্ড সম্পর্কে অনেক কীওয়ার্ড সাজেশন দেখতে পাবেন। যা আপনি আপনার আর্টিকেলে ব্যবহার করতে পারেন।

4.Wordstream কীওয়ার্ড টুল

Wordtream Free Keyword Tool হল একটি অসাধারণ কীওয়ার্ড রিসার্চ টুল।এর সাহায্যে আপনি সহজেই ফ্রী কীওয়ার্ড সার্চ করতে পারবেন। এটি দিয়ে আপনি ফ্রিতে ৩০টি কীওয়ার্ড সার্চ করতে পারেন, এর পরে আপনাকে এটি কিনতে হবে। আপনি যদি চান, আপনি এটি কিনতে পারেন এবং আনলিমিটেড কিওয়ার্ড রিসার্চ করতে পারেন।

5.গুগল ট্রেন্ডস

এই পোস্টের শুরুতে গুগল ট্রেন্ডস সম্পর্কে বলেছি তবে গুগল ট্রেন্ডস এর একটি ওয়েবসাইট আছে। ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলের তালিকার পরবর্তী টুল হল গুগল ট্রেন্ডস। যার মাধ্যমে আপনি জানতে পারবেন কোন বিষয় ইন্টারনেটে সবচেয়ে বেশি ট্রেন্ড করছে। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সেই কীওয়ার্ডগুলি ফিল্টার করতে পারেন। আপনি বেশি সার্চ হওয়া কীওয়ার্ডগুলিতে আর্টিকেল লিখতে পারেন, যা আপনার ব্লগ র‍্যাংক হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

নতুন ব্লগারদের জন্য কীওয়ার্ড রিসার্চ করার সময় কিছু বিষয় মাথায় রাখা উচিৎ

    • লং টেইল কীওয়ার্ড সিলেক্ট করা।
    • কিওয়ার্ড এর মান্থলি সার্চ ভলিউম ২০০ এর কম হওয়া উচিৎ ।
    • কম্পিটিশন ২০ এর কম হওয়া উচিত।
    • শুরুতে নতুন নতুন শব্দ নিয়ে কাজ করুন।

লং টেইল কীওয়ার্ড কি? লং টেইল কীওয়ার্ড 3-4 শব্দের হয়। আমরা যদি শব্দের

শর্ট টেইল কীওয়ার্ড : হল এটি একটি কীওয়ার্ড বা শব্দ। শর্ট টেইল কীওয়ার্ডকে হেড কীওয়ার্ডও বলা হয়।

    • শর্ট টেইল কীওয়ার্ড -এর উদাহরণ: কিভাবে ইউটিউব চ্যানেল খুলব
    • লং টেইল কীওয়ার্ড উদাহরণ: মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার উপায় ২০২২

আপনি যদি গুগলের প্রথমপেজে র‌্যাঙ্ক করতে চান তবে সেই কীওয়ার্ডগুলি বেছে নিন যার প্রতি কম্পিটিশন কম। কম্পিটিশন কম হলে আপনি সহজেই ভালো পজিশনে র‌্যাঙ্ক করতে পারবেন।

এরকম অনেক শর্ট টার্ম কিওয়ার্ড আছে যার উপর কম্পিটিশন খুবই কম । তাই Keyword Research করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন।

Best Paid Keyword Research Tools:

    • Ahrefs
    • SEMrush
    • UberSuggest
    • Moz Pro
    • Screaming Frog SEO Spider
    • Mangools KWFinder
    • Majestic
    • Searchmetrics
    • cognitiveSEO

কীওয়ার্ড রিসার্চের সুবিধা কী?

    • ব্লগ/ওয়েবসাইটে ট্রাফিক আনা এবং সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাঙ্ক পাওয়া কীওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ।
    • আপনার ব্লগ/ওয়েবসাইটের র‌্যাঙ্কিং এবং ট্রাফিক বাড়াতে সাহায্য করে।
    • কীওয়ার্ড রিসার্চ আপনার ব্লগকে দ্রুত জনপ্রিয়তা পেতে সাহায্য করে।
    • এটি আপনাকে কীওয়ার্ডগুলির প্রতিযোগিতা এবং সার্চের পরিমাণ সম্পর্কে ধারণা দেয়।
    • আপনি যদি কীওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লেখেন, তাহলে আপনি টার্গেট ভিজিটরদের সাথে কানেক্ট হতে পারবেন।
    • যদি আপনার পোস্টগুলি সার্চ ইঞ্জিনে স্থান পায়, তাহলে আপনার ডোমেইন অথোরিটি এবং আপনার সাইটে ব্যাকলিংকের সংখ্যাও বৃদ্ধি পাবে।

আমি আশা করি আপনি জানেন যে "কীভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয় " আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন তবে নীচে কমেন্ট করে আমাদের জানান। এছাড়াও অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। Keyword Research কি? | বাংলা আর্টিকেলের জন্য কীওয়ার্ড রিসার্চ এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url