নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য

নবান্ন উৎসব অনুচ্ছেদ, নবান্ন কাকে বলে, নবান্ন উৎসব কোন কালে হয় - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য নিয়ে আলোচনা করব।

নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

নবন্ন উৎসব উত্তরণ সম্পর্কে জানতে চান? তারপর আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের প্রবন্ধে আমরা নবন্ন উৎসবের উত্তরণ নিয়ে বিস্তারিত আলোচনা করব। আমরা যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ি তাদের বিভিন্ন সময়ে নবন্ন উৎসব অনুচ্ছেদ লিখতে হয়। তাদের জন্য আজকের নিবন্ধে নবান্ন উৎসব অনুচ্ছেদ লেখা নিয়ে আলোচনা করব।

নবান্ন উৎসব অনুচ্ছেদ

নবান্ন উৎসব বাঙালির অন্যতম প্রধান উৎসব। নাভান্না উৎসব সাধারণত বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের মতো কৃষিপ্রধান দেশগুলিতে পালিত হয়। আজকের প্রবন্ধে আমরা নবান্ন উৎসব পর্ব নিয়ে বিস্তারিত আলোচনা করব। আজকের নিবন্ধটি আপনাদের মধ্যে যারা নবন্ন উৎসবের অনুচ্ছেদ সম্পর্কে জানতে চান তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

নবান্ন উৎসব

নাভান্না পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কৃষক সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী উৎসব। বাংলার কৃষিপ্রধান সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে উদ্‌যাপিত শর্করার আচার-অনুষ্ঠান ও উৎসবগুলির মধ্যে একটি হল নবন্ন। 'নবান্ন' শব্দের অর্থ 'নতুন খাবার'। আর নাভান্না উৎসব হল নতুন আমন ধান কাটার পর ধানের প্রথম রান্না উপলক্ষে আয়োজিত একটি উৎসব।

এ উৎসব সাধারণত অগ্রহায়ণ মাসে আমন ধান পাকার পর অনুষ্ঠিত হয়। কিছু কিছু জায়গায় মাঘ মাসেও নবান্ন উদযাপন হয়। নতুন খাদ্য কুলপতি, দেবতা, কাক প্রভৃতি পশু বলি দেওয়া হয়। এরপর গৃহস্থ ও পরিবারের অন্যান্য সদস্যরা পরিবেশ শেষে নতুন গুড় দিয়ে নতুন খাবার গ্রহণ করেন।

কাককে নতুন ধান দিয়ে তৈরি খাবার অর্পণ করা নবন্ন উৎসবের একটি বিশেষ ধর্মনিরপেক্ষ রীতি। হেমন্তে কাঁচা ধানের গন্ধে কৃষকের মন ভরে উঠলেই শুরু হয় নবান্নের প্রস্তুতি। বাতাসে ভাসে ধান ভানার গান। বাড়ির উঠান ছন্দে ভরা। নবান্ন উৎসবে মাতোয়ারা হয়ে যায় সবাই।

অপরিকল্পিত নগরায়নের কারণে বাংলার ঐতিহ্যবাহী এই উৎসব আজকাল খুব একটা পালিত হয় না। আমাদের সকলকে ঐতিহ্য সম্পর্কে সচেতন হতে হবে এবং কৃষক সম্প্রদায়ের মধ্যে নবন্ন উৎসবের আনন্দ ফিরিয়ে আনতে উদ্যোগী হতে হবে। আমাদের মনে রাখতে হবে বাংলার কৃষক হাসলে বাংলাদেশ হাসবে।

নবান্ন কাকে বলে

"নবান্ন" মানে "নতুন খাবার"। নবান্ন একটি ফসল ভিত্তিক লোক উৎসব। শরতের মৌসুমে আমন ধান পাকলে কৃষকরা ধান কেটে বাড়িতে নিয়ে আসে। সেই ধান থেকে তৈরি চাল, প্রথমে যে চাল রান্না করা হয় তা ‘নবান্ন’ নামে পূজিত হয়।

নবান্ন উৎসব কোন কালে হয়

নবান্ন উৎসব গ্রামবাংলার, বিশেষ করে বৃহত্তর বাংলার সবচেয়ে বড় ধর্মনিরপেক্ষ উৎসব। হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন! এই উত্সবটি এই অঞ্চলে সবচেয়ে বড় দুর্গাপূজার চেয়ে বৃহত্তর পরিসরে উদযাপিত হয়। কার্তিক মাসের সংক্রান্তির দিনে 'মুট' আনার মধ্য দিয়ে উৎসব শুরু হয়।

কৃষকরা প্রথমে অল্প পরিমাণ ধান কেটে পিষে আতপ চাল তৈরি করে। তারপর খড়ি ও গোবর দিয়ে গৃহস্থদের মাটির ঘর ও উঠান শোভা পায়। গ্রামের প্রবীণরা অগ্রহায়ণ মাসের যেকোনো শুভ দিনকে সেই গ্রামের নবন্ন দিন হিসেবে বেছে নেন। বাংলার কৃষকরা সকল সমস্যা ও অভাব-অনটন সত্ত্বেও নবান্নের আয়োজন করেছিল।

নবান্নের সকালে গ্রামের সমস্ত মন্দিরে প্রথমে কলা পাতায় ফল, ফল, মিষ্টি ইত্যাদি নৈবেদ্য দেওয়া হয়। তুলসীতলায় ও মধ্য প্রাঙ্গণে দেবতা ও পূর্বপুরুষের মূর্তি রয়েছে। কিছু গ্রামে, দেবী অন্নপূর্ণাকেও সম্মিলিতভাবে পূজা করা হয় (শিব এবং নারদের সাথে)। এরপর বালক থেকে বৃদ্ধ সবাই স্নান সেরে নবান্ন করে।

নূতন আতপে দুধ, চিনি, কলাসহ সব ধরনের ফল, আদা, মুলা, নারকেল ইত্যাদি কুচি করে মিশিয়ে খাওয়া হয়। ফোঁটা এবং জিলি উপরে ছড়িয়ে আছে। পান্তুয়া, চমচম ইত্যাদি মিষ্টিও দেওয়া হয়। তারপর বিকেলে সে এক ঐশ্বরিক ব্যবস্থা! তাজা ভাতের সঙ্গে নয় ধরনের ফ্রাইড রাইস, বিভিন্ন তাজা সবজির পদ, পুকুর থেকে মাছের আচার, ঝাল ইত্যাদি সবশেষে পায়েস।

এসব দিয়ে আপ্যায়ন করা হয় আত্মীয়স্বজন ও আমন্ত্রিত অতিথিদের। পরের দিন বাসি নাভান্না। সেই দিনের অতিরিক্ত আইটেম হল ভেড়ার মাংস বা মুরগির মাংস। খাওয়া-দাওয়া ছাড়াও গ্রামের ছেলেদের আয়োজনে রয়েছে ছোট ছোট মেলা ও নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শহর ও শহরে উঁচু ভবনে বসবাসকারী 90 বছরের বৃদ্ধরা এর অর্থ অনুভব করতে সক্ষম হবে না।

আপনার আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য, নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য, নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য, নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য, নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য, নবান্ন উৎসব অনুচ্ছেদ - নবান্ন উৎসব সম্পর্কে ৫ টি বাক্য
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url