Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?

Video Editing in Bangla: সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব? এডিটিং সেটআপ তৈরি করুন।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব? নিয়ে আলোচনা করব।

Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব? সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

আপনি যদি ভিডিও এডিটিং শিখতে চান তাহলে এই আর্টিকেলটি পড়তে পারেন এবং এই আর্টিকেলে আপনি জানতে পারবেন যে ভিডিও এডিটিং কিভাবে করে, কেন শেখা উচিৎ।

Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?

আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে ভিডিও এডিট আপনার জন্য একটি ভাল অপশন হতে পারে কারণ আপনি ভিডিও এডিটিং করে, জব বা ফিল্যন্সিং করতে পারেন।

একজন সাধারণ ভিডিও এডিটের কাজ করে বছরে কমপক্ষে বছর ৫ থেকে ৬ লাখ টাকা আয় করতে পারেন, তাও কোনো অতিরিক্ত দক্ষতা ছাড়াই শুধুমাত্র ভিডিও এডিটিং করে।

সুতরাং আপনি যদি আপনার ইচ্ছে করে থাকেন যে কীভাবে ভিডিও এডিটিং শিখবেন এবং কীভাবে এটি থেকে আয় করবেন, তাহলে এই লেখাটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। তবে আগে জেনে নেওয়া যাক ভিডিও এডিটিং কি।

ভিডিও এডিটিং কি?

আপনি আপনার সোশ্যাল মিডিয়া যেমন ইউটিউব, ইনস্টাগ্রাম এবং ফেসবুক ইত্যাদিতে যে সমস্ত ভিডিও দেখেন, তখন আপনি অবশ্যই ভেবেছেন যে, এই ধরনের ভিডিও কীভাবে তৈরি হয়? আপনার প্রশ্নের উত্তর হল ভিডিও এডিটিং, যা যেকোনো সাধারণ ভিডিওকে নেক্সট লেভেলে নিয়ে যায়।

যেকোন বেসিক ভিডিও ক্লিপের কিছু অংশ কেটে তাতে অনেক ধরনের ইফেক্ট বা কালার যুক্ত করে ভিডিও ভালো করার একমাত্র উপায় কে ভিডিও এডিটিং বলা হয়। ভিডিও এডিটিং করার জন্য, আপনার অনেক নির্ভুলতা প্রয়োজন কারণ আপনাকে প্রতি এক সেকেন্ডে ভিডিও এডিটিং করতে হতে পারে। আসুন এখন জেনে নিই কিভাবে ভিডিও এডিটিং শিখবেন?

কিভাবে ভিডিও এডিটিং শিখবেন?

ভিডিও এডিটিং শেখা খুবই সহজ, শুধুমাত্র এই কাজের জন্য আপনাকে আপনার আগ্রহ দিতে হবে তবেই আপনি দক্ষ এডিটরের মত একজন খুব ভালো ভিডিও এডিটর হতে পারবেন।

ভিডিও এডিটিং শেখার সময় নীচে দেওয়া টিপসগুলি আপনার জন্য খুব দরকারী হবে। তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। নীচে সমস্ত বিষয়গুলো ধাপে ধাপে ব্যাখ্যা করা হয়েছে, আপনি সেগুলি পড়ে বুঝতে পারবেন যে একজন ভাল ভিডিও এডিটর কিভাবে হবেন।

এডিটিং সেটআপ তৈরি করুন

একটি বাড়ি তৈরির আগে যেমন আপনার ইট- সিমেন্টের প্রয়োজন, তেমনি একজন ভিডিও এডিটরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এর এডিটিং সেটআপ। কারণ আপনাকে আপনার সমস্ত কাজ নিজের সেটআপে করতে হবে, সেজন্য আপনি একটি ভাল এডিটিং সেটআপের প্রয়োজন হবে।

ভিডিও এডিটরের জন্য আপনার সেটআপে একটি কম্পিউটার বা ল্যাপটপ, একটি হেডফোন এবং ইন্টারনেট সংযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ এবং এটি ছাড়া আপনার আর কিছুই লাগবে না।

ফ্রিতে অনলাইন কোর্স করুন

আপনি যদি ফ্রি বা প্রিমিয়াম যেকোন কোর্স করতে চান তবে আপনাকে অবশ্যই সেই কোর্সে যোগ দিতে হবে যাতে আপনি একটি ভাল গাইড পেতে পারেন কারণ একটি ভাল গাইড থাকা আপনার কাজকে অনেক সহজ করে এবং কম সময় সাপেক্ষ করে, কারণ একটি কোর্সে আপনাকে সবকিছু শেখানো হবে।

আপনি চাইলে Udemy-এ প্রিমিয়াম কোর্সে কিনতে পারেন। আপনি যদি ফ্রি কোর্সে যোগ দিতে চান, তাহলে আপনি YouTube-এও শিখতে পারেন। অনেক দক্ষ এডিটর ইউটিউব থেকেই দক্ষ এডিটর হয়েছে।

ভিডিও এডিটিং সফটওয়্যার সিলেক্ট করুন

যেকোনো ভিডিও এডিটিং করার জন্য আপনার একটি ভালো সফ্টওয়্যার প্রয়োজন এবং আপনি যত ভালো সফ্টওয়্যার সিলেক্ট করবেন, আপনি তত ভালো এডিটিং অভিজ্ঞতা পাবেন। আপনি খুব কম দামে ভিডিও এডিটিং সফ্টওয়্যার সহজেই পেতে পারেন এবং আপনি সেগুলি একবার কিনে আজীবন ব্যবহার করতে পারেন।

আপনি যদি এই সফ্টওয়্যারগুলিতে কিনতে আপনার অর্থ ব্যয় করতে না চান তবে আপনি ফ্রি ভিডিও এডিটিং সফ্টওয়্যারের ইউজ করতে পারেন।

কিছু ভিডিও এডিটিং সফটওয়্যার

  • Flimora Free Video Editing Software
  • Adobe Premier Pro Paid Software
  • Final Cut Pro
  • After Effects

আপনি যদি মোবাইল ফোনের মাধ্যমে ভিডিও এডিটিং করতে চান তবে এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন।

আপনি যদি আপনার মোবাইল থেকে ভিডিও এডিটিং শিখতে চান তবে আপনি উপরের বিষয়গুলো এড়িয়ে যেতে পারেন। নিচে আপনাকে কিছু মোবাইলের আ্যপের নাম বলা হয়েছে, যেগুলো ব্যাবহার করে আপনি আপনার হাতে থাকা মোবাইল থেকে ভিডিও এডিটিং করতে পারবেন।

  • Kinemaster
  • Adobe Rush
  • Flimora Go

ভিডিও এডিটররা কত আয় করেন?

একজন সাধারণ ভিডিও এডিটর যিনি প্রাথমিক লেভেলে আছেন তিনি বছরে ২ থেকে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করেন এবং মাসে প্রায় ২০ হাজার টাকা আয় করেন।

ভিডিও এডিটিং এর কাজ কিভাবে পাবেন?

আপনি যদি ভিডিও এডিটিং ভালোভাবে শিখে থাকেন, তাহলে ভিডিও এডিটিং-এ কীভাবে কাজ পেতে হয় তাও আপনার জানা উচিত। ভিডিও এডিটিং-এ আপনি দুইভাবে কাজ করতে পারেন, প্রথমটি হচ্ছে ফ্রিল্যান্স ভিডিও এডিটর বা প্রজেক্ট ওয়াইজ ওয়ার্ক এবং দ্বিতীয়টি ফুল টাইম ভিডিও এডিটর।

উপসংহার:

উপরে আপনি শিখেছেন যে ভিডিও এডিটিং কিভাবে শিখে এবং কিভাবে একজন ভিডিও এডিটর সহজেই অনলাইনে কাজ করে অর্থ আয় করতে পারে। আপনিও যদি একজন ভালো ভিডিও এডিটর হতে চান, তাহলে আপনি যেকোনো কোর্সে করতে পারেন এবং ভিডিও এডিটর হওয়ার জন্য কঠোর পরিশ্রম করতে পারেন।

আপনার আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?, Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?, Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?, Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?, Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?, Video Editing in Bangla সহজ উপায়ে বাংলায় ভিডিও এডিটিং কিভাবে শিখব?
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url