WordPress Learning Site - শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট

WordPress Learning Site শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট। মোবাইল থেকেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ও ট্রেনের টিকিটের মূল্য পরিশোধ কিভাবে করবেন।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে WordPress Learning Site - শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট নিয়ে আলোচনা করব।

WordPress Learning Site - শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

ব্লগ, ফোরাম, অনলাইন কোর্স, ওয়েবিনার, কনফারেন্স, ভিডিও এগুলো হল ওয়ার্ডপ্রেস শেখার কয়েকটি উপায়। ওয়ার্ডপ্রেস একটি শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) যা অনলাইন পোর্টফলিও থেকে শুরু করে ই-কমার্স স্টোর পর্যন্ত সব ধরনের ওয়েবসাইট তৈরি করতে সমর্থন করে।
WordPress Learning Site

Wordpress হলো একটি CMS (Content Management System) এখন পর্যন্ত সর্বমোট তৈরিকৃত ওয়েবসাইটের ৩৫ শতাংশের ও বেশি ওয়েবসাইট তৈরি করা হয়েছে সবচেয়ে জনপ্রিয় CMS (Content Management System) ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। এর মাধ্যমে ওয়েবসাইট গুলোকে বিশদভাবে কাস্টমাইজড করে ব্যবহার করা যায়।

আপনি যদি একজন সম্পূর্ণ শিক্ষানবিস হন, তবে আপনার কাছে ওয়ার্ডপ্রেস পরিচালনা করা সম্ভবত কিছুটা অপ্রতিরোধ্য বলে মনে হবে। আর তারই লক্ষ্যে বর্তমানে ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানা ও শেখার প্রতি মানুষ ঝুঁকে পড়ছে।

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার আগে আপনাকে প্রথমে এর সম্পর্কে জানতে ও শিখতে হবে। আমরা এখানে শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট নিয়ে একটি তালিকা তৈরি করেছি, যেখানে কিছু ক্ষেত্রে অর্থপ্রদান এবং কিছু ক্ষেত্রে সম্পূর্ণ বিনামূল্যে ওয়ার্ডপ্রেস শিখতে পারবেন।

ওয়ার্ডপ্রেস শেখার ১০ টি জনপ্রিয় ওয়েবসাইট

অনলাইনে বর্তমানে অসংখ্য ই-লার্নিং প্ল্যাটফর্ম রয়েছে। যেখান থেকে আপনি বিভিন্ন বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে পারবেন। কিন্তু, আপনাকে প্রথমে কি শিখতে হবে তা জানা আবশ্যক। যদি আপনি এটি জানেন তবে এটিই আপনাকে সঠিক অনলাইন ওয়ার্ডপ্রেস ক্র্যাশ কোর্স খুঁজে পেতে সাহায্য করবে।

ওয়ার্ডপ্রেস কোডেক্স

ওয়ার্ডপ্রেস কোডেক্স (WordPress Codex) হল WordPress.org দ্বারা হোস্ট করা অফিসিয়াল ওয়ার্ডপ্রেস অনলাইন ম্যানুয়াল বই, যা কিনা  বিনামূল্যে এই প্ল্যাটফর্ম সম্পর্কে জানার জন্য এটি সবচেয়ে বিশ্বস্ত সংস্থানগুলির মধ্যে একটি।

ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের দ্বারা সংকলিত, পৃষ্ঠাগুলি এই CMS-এর ফাংশন এবং সমস্যাগুলির উপর ব্যাপক ডকুমেন্টেশন অফার করে। অতএব, এটি যেকোনো ওয়েব, প্লাগইন বা থিম বিকাশকারীর জন্য উপযুক্ত। বিশেষ করে যারা ওয়ার্ডপ্রেসের পিছনে থাকা সমস্ত প্রযুক্তি সম্পর্কে আরও জানতে চায়।

ওয়ার্ডপ্রেস কোডেক্স এর সবচেয়ে ভালো দিক হল এটিও একটি Wiki। এর অর্থ হল আপনি এর সংগ্রহ স্থলে তথ্যের প্রতিটি অংশ সম্পাদনা, অনুবাদ, অবদান এবং আলোচনা করতে পারবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেস ক্ষমতা সম্পর্কিত প্রযুক্তিগত তথ্য খুঁজে থাকেন, তাহলে শুরু করার জন্য একটি চমৎকার জায়গা। যদি আপনার লক্ষ্য হয় ওয়ার্ডপ্রেস কে গভীর ভাবে জানা ও শেখা তাহলে WordPress Codex এর থেকে উত্তম ওয়েবসাইট আপনি খুঁজে পাবেন না।

ইউডেমি

ইউডেমি (Udemy) একটি অনলাইন ভিত্তিক লার্নিং প্ল্যাটফর্ম। যেখানে যে কোনো বিষয়ের উপর অসংখ্য পরিমাণে কোর্স রয়েছে। এখন পর্যন্ত Udemy তে প্রায় ২০৪০০০ এর ও বেশি কোর্স রয়েছে এবং প্রায় ৫৪ মিলিয়ন এর ও বেশি শিক্ষার্থী রয়েছে।

ওয়ার্ডপ্রেস শেখার জন্য Udemy তে অসংখ্য কোর্স রয়েছে। যা আপনাকে বিনামূল্যে অথবা অর্থের বিনিময়ে কোর্স অফার করে। আপনি যদি একেবারেই শিক্ষানবিস হয়ে থাকেন তাহলে ওয়ার্ডপ্রেস শেখার জন্য Udemy আপনার জন্য একটি সেরা প্ল্যাটফর্ম হতে পারে।

কেননা এখানে আপনি আপনার চাহিদা ও পছন্দ অনুযায়ী কোর্স গুলো করতে পারবেন। ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডিজাইন, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস কাস্টমাইজেশন সহ সবগুলো কোর্স সম্পন্ন করা যাবে Udemy থেকে। কোর্স সম্পন্ন করার পর থাকছে সার্টিফিকেট অর্জন করার সুযোগ।

এছাড়াও Udemy থেকে কোর্স করলে কোর্স এর লাইফটাইম এক্সেস এবং কোর্স সংক্রান্ত সমস্যা সমাধানে পাওয়া যাবে ২৪/৭ সাপোর্ট। তাই নির্দ্বিধায় এটি আপনার জন্য একটি সেরা প্ল্যাটফর্ম হতে পারে ওয়ার্ডপ্রেস শেখার জন্য।

লিন্ডা (লিঙ্কডইন লার্নিং)

লিন্ডা - লিঙ্কডইন লার্নিং (Lynda (LinkedIn Learning) ব্যবসা, ডিজাইন, ফটোগ্রাফি এবং সফটওয়্যার ডেভেলপমেন্টের মতো বিষয়ের উপর অনলাইন কোর্স অফার করে। এছাড়া ওয়ার্ডপ্রেস ও একটি বিষয় যা এই ওয়েবসাইট কভার করে।

Lynda.com এর কোর্সগুলি দক্ষতার স্তর, সময়কাল, বিষয়, লেখক এবং শেখার ধরন ইত্যাদি বিষয়গুলোর দিকে খেয়াল রেখে শ্রেণীবদ্ধ করা হয়। এখানে আপনি ভিডিও টিউটোরিয়াল দেখতে পারবেন, কুইজের সাথে অনুশীলন করতে পারবেন এবং কোর্স সমাপ্ত করে সার্টিফিকেট অর্জন করতে পারবেন।

ভিডিও কোর্স অফার করার পাশাপাশি, Lynda.com ভিডিও ট্রান্সক্রিপ্ট, অফলাইন দেখার মোড এবং ডাউনলোড যোগ্য উপাদান সরবরাহ করে। যার ফলে এটি ব্যবহারকারীদের সর্বোত্তম ফলাফলের জন্য তাদের শেখার অভিজ্ঞতাকে ব্যক্তিগত কৃত করতে দেয়।

কোর্সের বিষয়বস্তু প্রথম মাসের জন্য বিনামূল্যে অ্যাক্সেস যোগ্য। এর পরে, আপনার সদস্যতা বজায় রাখতে আপনাকে $29.99/মাস হিসেবে দিতে হবে। শেখার উপাদানের বিস্তৃত লাইব্রেরি বিবেচনা করে, Lynda.com সাবস্ক্রিপশন অর্থের জন্য ভাল মূল্য প্রদান করে।

WP101

WP101 হল একটি ভিডিও ভিত্তিক প্ল্যাটফর্ম যা ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ভিডিও টিউটোরিয়াল শেয়ার করে। এই প্ল্যাটফর্মটি নতুনদের জন্য সবচেয়ে উপযুক্ত, কারণ WP101 প্রতিশ্রুতি দেয় যে ব্যবহারকারীরা দুই ঘন্টার ও কম সময়ে এই অনলাইন কোর্সের মাধ্যমে ওয়ার্ডপ্রেস বেসিক শিখবে।

ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম কভার করার পাশাপাশি, WP101 জেটপ্যাক (Jetpack), ইওস্ট এসইও (Yoast SEO) এবং WooCommerce এর মতো জনপ্রিয় প্লাগইনগুলি অন্বেষণ করে। এতে করে শিক্ষার্থীরা প্লাগইন গুলোর সম্পূর্ণ সুবিধা নিতে পারে।

WP101 এর বেসিক কোর্স করা যাবে বিনামূল্যে, কিন্তু অতিরিক্ত কোর্সের লাইব্রেরি আনলক করতে আপনাকে WP101 সদস্যপদ কিনতে হবে। আপনি যেনো আপনার প্রদান  করা অর্থের জন্য সর্বোত্তম মূল্য পান তা নিশ্চিত করতে, WP101 একটি দুই সপ্তাহের বিনামূল্যে ট্রায়াল এবং একটি সম্পূর্ণ অর্থ ফেরত নিশ্চয়তা অফার করে৷

WP Sessions

আপনি যখন শিক্ষানবিস স্তর অতিক্রম করে আরও মধ্যবর্তী বা উন্নত বিষয়বস্তু সম্পর্কে শিখতে যাওয়ার জন্য প্রস্তুত তখন WP Sessions আপনার জন্য একটি দারুণ প্ল্যাটফর্ম। আপনাকে ওয়ার্ডপ্রেস শিখতে সাহায্য করার পাশাপাশি, ভিডিও গুলির WP Sessions লাইব্রেরি একটি সফল অনলাইন ব্যবসা চালু করার জন্য একটি গাইড হিসাবে কাজ করে।

প্ল্যাটফর্মটি একই সময়ে আপনার নেটওয়ার্ক প্রসারিত করার সময় ওয়ার্ডপ্রেসকে আয়ত্ত করার সুযোগ দেয়। যেহেতু WP Sessions ওয়ার্ডপ্রেসের জন্য সবচেয়ে বড় ভার্চুয়াল কনফারেন্স চালায়, তাই আপনার যোগদানের অন্তর্দৃষ্টি পূর্ণ ইভেন্ট এবং অন্যান্য পেশাদারদের সাথে দেখা করার সুযোগগুলি শেষ হবে না।

WP Sessions এর কোর্সের সমস্ত বিষয়বস্তু আনলক করার জন্য আপনাকে $5/মাস বা $30/বছরে অর্থের বিনিময়ে সদস্যপদ কিনতে হবে। WP Sessions এই অর্থের জন্য চমৎকার মূল্য প্রদান করে, এবং আপনাকে প্রশিক্ষণ কোর্স ডাউনলোড করার সুযোগ সহ, বোনাস কোর্স করার সুযোগ এবং ভার্চুয়াল সম্মেলনে যোগদান করার সুযোগ দিয়ে থাকে।

Wordpress TV

Wordpress Codex এর মতো, ওয়ার্ডপ্রেস টিভির মালিক WordPress.org। এটি বিনামূল্যে ভিডিও টিউটোরিয়াল সরবরাহ করে এবং এখানে সাইন আপ করার কোন প্রয়োজন নেই। ওয়ার্ডপ্রেস টিভি এমন সব ভিডিও কোর্স সরবরাহ করে যা সম্পূর্ণ নতুনদের জন্য বোঝা সহজ।

এটি ওয়ার্ডপ্রেস ব্যবহারের সাধারণ টিপস থেকে শুরু করে ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত সাম্প্রতিক সংবাদ পর্যন্ত বিস্তৃত বিষয়গুলো কভার করে। যেহেতু ওয়ার্ডপ্রেস টিভি তার সদস্যদের ভিডিওগুলির জন্য ক্যাপশন এবং সাব-টাইটেল তৈরি করতে দেয়, তাই দর্শকরা যারা ভাল ইংরেজি বলতে পারে না তারাও এই সংস্থানটি ব্যবহার করতে পারে।

WP Beginner 

তাদের নাম অনুসারে, আপনি যদি একজন WP শিক্ষানবিস হন। তাহলে তাদের আয়োজন গুলো আপনার জন্য। তারা এমন বিষয়গুলি কভার করে যা থেকে প্রায় সবাই উপকৃত হতে পারে। তবে তারা সহজ এবং সহজে বাস্তবায়িত সমাধানগুলি পূরণ করে যার জন্য অনেক কোডের প্রয়োজন হয় না।

অভিজ্ঞ WP ব্যবহারকারীরা এই সংস্থান থেকে তেমন কিছু নাও পেতে পারেন। তবে এটি ঠিক আছে যে, তাদের লক্ষ্য ডেমো নয়। ব্লগটি সম্পূর্ণ বিনামূল্যে, এবং তারা ভিডিও, গাইড, প্রচুর লিঙ্ক সহ নিয়মিত সামগ্রী এবং প্রচুর সংস্থান অফার করে৷  আপনাকে অর্থ প্রদান করতে হবে না, শুধুমাত্র তাদের কাছে আপনার ইমেইল ঠিকানা দিলেই হবে।

Official WordPress Sessions

অফিসিয়াল ওয়ার্ডপ্রেস শিক্ষার্থীদের কে ধাপে ধাপে গাইড করে এবং ওয়েবসাইটের সবচেয়ে মৌলিক কনফিগারেশনগুলিকে কভার করে৷ থিম বাছাই এবং কাস্টমাইজেশন, ব্লগ পোস্ট প্রকাশনা, এবং অন্যান্য বিষয়বস্তু বিপণন সহ বেশিরভাগ ক্লাস ওয়েবসাইট তৈরির প্রক্রিয়াকে ঘিরে থাকে।

যদিও এই সাইটটি এই তালিকার অন্যান্য এন্ট্রিগুলির মতো আকর্ষণীয় ছবি বা ভিডিওগুলির সাথে চাক্ষুষ রূপে একরকম নয়, তবে ওয়ার্ডপ্রেসের সীমিত জ্ঞানের সাথে ব্যবহারকারীদের জন্য টিউটোরিয়াল গুলি অনুসরণ করা অনেক সহজ৷ এই অনলাইন কোর্সটি এমন লোকদের জন্য সেরা যারা স্টেপ বাই স্টেপ গাইড সহ ওয়ার্ডপ্রেস শিখতে আগ্রহী।

.WPKube

WPKube হল একটি ব্লগ যা মানুষকে আরও নৈমিত্তিক সেটিং ব্যবহার করে ওয়ার্ডপ্রেস সম্পর্কে শিখতে সাহায্য করার জন্য নিবেদিত। কোর্সের সম্পূর্ণ লাইব্রেরি জনসাধারণের জন্য বিনামূল্যে। তারা যা শিখতে চায় তা খুঁজে পেতে দর্শকদের শুধুমাত্র উপলব্ধ বিভাগগুলির মাধ্যমে ব্রাউজ করতে হবে।

ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল প্রদানের পাশাপাশি, WPKube প্লাগইন, থিম এবং ওয়েব ডেভেলপমেন্ট টিপস ও ট্রিকস সহ সাধারণ ওয়ার্ডপ্রেস নিউজের উপর পর্যালোচনা অফার করে। WPKube ব্যবহার করার সর্বোত্তম উপায় হল আপনার ইমেইল ঠিকানার মাধ্যমে এর নিউজলেটারের জন্য সাইন আপ করা। এটি করার ফলে আপনি নতুন কোর্সের উপাদানের সাথে আপ টু ডেট থাকতে পারবেন এবং ওয়ার্ডপ্রেস ট্রেন্ডের সাথে আপ টু ডেট থাকতে পারবেন।

WP Apprentice

WP Apprentice  আপনাকে ওয়ার্ডপ্রেস বেসিক শিখতে সাহায্য করার জন্য বিনামূল্যে ওয়ার্ডপ্রেস কোর্স সামগ্রী অফার করে। যেখানে নতুনদের জন্য ২৩ টি ভিডিও টিউটোরিয়াল রয়েছে, যেনো নতুনরা তাদের নিজস্ব গতিতে এগিয়ে যেতে পারে।

মৌলিক বিষয়গুলো শেখার পর আপনি যদি ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরও গভীরভাবে শিখতে চান তাহলে এর জন্য আপনাকে তাদের সদস্যপদ কিনতে হবে। যার মাসিক খরচ দাঁড়াবে প্রায় $১৫/মাস।  WP Apprentice এর কোর্সে উল্লেখযোগ্য যে বিষয়গুলো রয়েছে তা হলো, প্লাগইন থিম ও অন্যান্য বিষয়গুলো নিয়ে তারা খুব সাবলীলভাবে বিস্তারিত আলোচনা করে।

এছাড়া যারা সদস্যপদ কিনবে WP Apprentice তাদের কে আলাদা সাপোর্ট ফোরাম সহ একটি প্রাইভেট গ্রুপে সাপোর্ট প্রদান করে।  এখানে শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে। যেখানে আপনারা ফ্রি ও অর্থের বিনিময়ে অভিজ্ঞতা সম্পন্ন ট্রেইনার দ্বারা পরিচালিত ওয়ার্ডপ্রেস এর কোর্সগুলো সংগ্রহ করতে পারবেন।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। WordPress Learning Site - শীর্ষ ১০ ওয়ার্ডপ্রেস শেখার ওয়েবসাইট এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url