eSIM কি? এটা কিভাবে কাজ করে? ই-সিমের সুবিধা

eSIM কি? এটা কিভাবে কাজ করে? ই-সিমের সুবিধা, ই-সিম বা E-SIM এর পূর্ণরূপ embedded SIM এমবেডেড সাবস্ক্রাইবার আইডেন্টিটি বা আইডেন্টিফিকেশন মডিউল বা eSIM।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে eSIM কি? এটা কিভাবে কাজ করে? ই-সিমের সুবিধা নিয়ে আলোচনা করব।

eSIM কি? এটা কিভাবে কাজ করে? ই-সিমের সুবিধা সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

আমরা যখনই একটি ফোন কিনি, আমরা অবশ্যই তাতে একটি সিম কার্ড রাখি। কারণ সিম কার্ড ছাড়া আমরা ফোন থেকে কল করতে, বার্তা পাঠাতে বা ইন্টারনেট পরিষেবার সুবিধা নিতে পারি না। এমন পরিস্থিতিতে একটি সিম কার্ড প্রয়োজন। কিন্তু এখন আর ফোনে সিম কার্ড ঢোকাতে হবে না।

eSIM কি

কারণ ফোনের ভিতরে ই- সিম (ই-সিম) ইন্সটল করা থাকবে। যা হুবহু ফিজিক্যাল সিম কার্ডের মতো কাজ করবে। কিন্তু প্রশ্ন হল এই ই-সিম কি? এবং এটি কিভাবে কাজ করে? এছাড়াও এটি সক্রিয় এবং নিষ্ক্রিয় করার প্রক্রিয়া কি?  বিস্তারিত জানা যাক।

eSIM (ই-সিম)

শুরুতে আমরা বড় সিম কার্ড ব্যবহার করতাম। কিন্তু সময়ের সাথে সাথে সিম কার্ডের আকার ছোট হতে থাকে। আর বড় সিম থেকে মাইক্রো সিম এবং তারপর ন্যানো সিমের ট্রেন্ড শুরু হয়। কিন্তু এখন ন্যানো সিমের আরও ছোট রূপ eSIM কার্ড। যা একটি ভার্চুয়াল সিম কার্ড (virtual sim card).

eSIM কি?

eSIM মানে Embedded SIM (এমবেডেড সিম)।অর্থাৎ Embedded Subscriber Identity Module. বাংলা অনুবাদ করলে দাঁড়ায় (এমবেডেড গ্রাহক পরিচয় মডিউল)। এটি আসলে একটি ভার্চুয়াল সিম কার্ড, যা ফোনের সাথে একটি চিপের আকারে এমবেড করা আছে। অর্থাৎ এটি ফোনের সাথে সংযুক্ত। যা আপনি ফোন থেকে আলাদা করতে পারবেন না। আর যেহেতু eSIM একটি ভার্চুয়াল সিম কার্ড। এজন্য এটি সফটওয়্যারের সাহায্যে কাজ করে।

সহজ কথায়, eSIM কার্ডটি ফোনের স্টোরেজের মতো যেটিতে আপনি যেকোনো ডাটা লিখতে পারবেন। অর্থাৎ, এছাড়াও ফোনের ভিতরে প্রি-ইন্সটল করা থাকবে। এমন অবস্থায়, আপনি এটি একটি ফোন থেকে অন্য ফোনে রাখতে পারবেন না। কিন্তু আপনি যদি আপনার ফোন বিক্রি করতে চান, তাহলে সেট করা eSIM নম্বরটি বন্ধ করে আপনি অন্য ফোনে এটি চালু করতে পারেন। eSIM কার্ড যেকোনো মোবাইল নেটওয়ার্ক অপারেটরের সাথে কনফিগার করা যেতে পারে।

ই-সিম কিভাবে কাজ করে?

আপনি যখন ই-সিম সাপোর্ট একটি ফোন কিনবেন, তখন এতে থাকা ই-সিমটি সম্পূর্ণ খালি থাকে। এইরকম পরিস্থিতিতে, একজন গ্রাহককে এটি চালু করতে যেকোনো অপারেটর (গ্রামিনফোন, রবি, বাংলালিংক ইত্যাদি) সাথে যোগাযোগ করতে হবে। সিম কোম্পানি আপনাকে একটি QR কোড দেবে। যা ফোনে eSIM স্ক্যান করার সাথে সাথে চালু হয়ে যাবে। এবং এরপর সব সুযোগ সুবিধা নিতে পারব। এই পুরো প্রক্রিয়াটি প্রায় ২ ঘন্টা সময় নেয়।

কিভাবে eSIM একটিভ করবেন?

সবার আগে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি নতুন নম্বর পেতে চান কিনা? অথবা আপনার বর্তমান নম্বরটিকে eSIM-এ রূপান্তর করতে চান? আপনি যদি বর্তমান নম্বরটিকে ই-সিমে রূপান্তর করতে চান। তবে অপারেটরের সাথে যোগাযোগ করুন। যদি নতুন সিম কিনতে চান তবে বর্তমানে বাজারে যে কোম্পানি ই-সিম সার্ভিস দেয় সেখানে যোগাযোগ করতে হবে।

eSIM এর সুবিধা

ই-সিমকে ভবিষ্যতের প্রযুক্তি বললেও ভুল হবে না। কারণ আগামী সময়ে প্রতিটি স্মার্টফোনে শুধুমাত্র ই-সিম দেখা যাবে। এর কারণ eSIM এর অনেক সুবিধা রয়েছে। কোন সুবিধা? আসুন, বলি।

  • Space Saving: ই-সিমের কারণে ডিভাইসে কোনো সিম কার্ড ট্রের প্রয়োজন হবে না। সিম ডিভাইসে৷ আলাদা জায়গা দখল করে। বর্তমানে ই-সিম ব্যবহার করে সিমের স্থানে অন্য যন্ত্র বসানো সম্ভব।
  • Anti-Theft: এটি ই-সিম কার্ডের সবচেয়ে বড় সুবিধা। যাতে এটি হারানো বা চুরি করা যায় না। আসলে চোর ফোন থেকে সিম কার্ড সরাতে পারে না। আর সে কারণেই ধরা সহজ হবে।
  • Less Battery Consuption: ই-সিম সফ্টওয়্যারের সাহায্যে কাজ করে। তাই এটি একটি ফিজিক্যাল সিম কার্ডের চেয়ে কম ব্যাটারি খরচ করে।
  • Network Switching: ই-সিমের সাহায্যে, সার্ভিস পরিবর্তন করা খুব সহজ। আপনি যদি একজন এয়ারটেল গ্রাহক হন। আর গ্রামিনফোন-এর সার্ভিস নিতে চাই। তবে আপনি আপনার নম্বর পরিবর্তন না করে এবং সিম কার্ড পরিবর্তন না করেই এর সুবিধা নিতে পারেন৷
  • Best For Travlers: eSIM বাংলাদেশে এবং বিদেশে ভ্রমণকারীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়৷ কারণ এটি ভ্রমণকারীদের রোমিং চার্জ থেকে বাঁচায়।
  • Better Security: বিশেষজ্ঞরা বিশ্বাস করে, ই-সিম ফিজিকাল সিমের চেয়ে বেশি সুরক্ষিত। এমন পরিস্থিতিতে, আমরা যদি নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে দেখি, তাহলে eSIM একটি ভাল অপশন।

উপসংহার

সামগ্রিকভাবে, eSIM এর অনেক সুবিধা রয়েছে। কিন্তু একটা অসুবিধাও আছে। আসলে এটি এক ফোন থেকে সরিয়ে অন্য ফোনে রাখা যায় না। কারণ এটি ফোনের সাথে সংযুক্ত। এমন পরিস্থিতিতে আপনার ফোনের ব্যাটারি কম থাকায় বন্ধ হয়ে যাচ্ছে।

এবং আপনি সিম কার্ডটি বের করে অন্য ফোনে রাখতে চান। যাতে গুরুত্বপূর্ণ কল এবং বার্তাগুলি মিস না হয়। এটা সম্ভব নয়। তবে কল ফরওয়ার্ডিং এর মাধ্যমে এর সমাধান করা যেতে পারে। তবে এর জন্যও আরও একটি দ্বিতীয় ফোন এবং সিম কার্ড থাকা প্রয়োজন।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। eSIM কি? এটা কিভাবে কাজ করে? ই-সিমের সুবিধা এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url