৭টি সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন টুলস

ওয়ার্ডপ্রেসের এসইও প্লাগইন বলতে কি শুধু Yoast SEO প্লাগইন বুঝায়? ৭টি সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন টুলস।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ৭টি সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন টুলস নিয়ে আলোচনা করব।

৭টি সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন টুলস সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

ওয়ার্ডপ্রেস বিশ্বের শীর্ষ ব্লগিং প্লাটফর্ম এতে কোন সন্দেহ নেই। এবং সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন এর সাহায্যে, আপনি অনেক ফাংশন এবং বৈশিষ্ট্য যোগ করতে পারেন। যা ব্লগের র‍্যাংক বাড়াতে সাহায্য করে।

৭টি সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন টুলস

আজ আমি আপনাদের সাথে বাংলায় সেরা কিছু ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন শেয়ার করতে যাচ্ছি যা একেবারে ফ্রি এবং যা আপনার জন্য খুবই উপকারী হবে। এই প্লাগইনের মাধ্যমে, আপনি সার্চ ইঞ্জিনের জন্য আপনার ব্লগকে অপ্টিমাইজ করতে পারেন।

আপনি অবশ্যই জানেন যে মার্কেটে এমন অনেক অপশন রয়েছে যা নতুনদের বিভ্রান্ত করে। যখনই আপনি একটি নতুন প্লাগইন ইন্সটল করবেন, তার বিবরণ পড়ুন এবং প্লাগইনটি বিশ্বস্ত কি না তা নিশ্চিত করুন।

আমি আপনাকে কিছু গুরুত্বপূর্ণ প্লাগইন এর পরামর্শ করছি, অবশ্যই শেষ পর্যন্ত পড়ুন।

Best wordpress SEO Plugins List

  • Yoast SEO Plugin
  • SEMRUSH SEO Plugin
  • WP Broken Link checker
  • RankMath
  • Easy Table of Content
  • SEO Squirrly
  • WP Rocket
  • SEO friendly Image

আপনি নিশ্চয়ই শুনেছেন যে ওয়ার্ডপ্রেস একটি এসইও ফ্রেন্ডলি প্ল্যাটফর্ম। কিন্তু এটি সম্পূর্ণ সত্য নয়, তবে আপনি যখন ওয়ার্ডপ্রেসকে অন্যান্য CMS এর সাথে তুলনা করেন তখন এটি একটি সেরা CMS প্ল্যাটফর্ম। এবং অনেক প্লাগিনের সাহায্যে এটি হয়ে ওঠে এসইও ফ্রেন্ডলি। আপনার ব্লগ সেট আপ করার জন্য এসইও ফ্রেন্ডলি ব্লগ বানানোর একটি টিপস।

এখন এসইও প্লাগইনের কথা বলার আগে, আসুন কিছু এসইও টার্ম জেনে নেওয়া যাক যেমন এসইও কিভাবে কাজ করে। যেকোন ওয়েবসাইটের এসইও করার জন্য মাত্র তিনটি নিয়ম আছে, যেমন।

  • ON Page SEO
  • On Site SEO
  • OFF Site SEO

ON Page SEO: এটিতে আপনাকে দেখতে হবে আপনার পোস্ট একটি নির্দিষ্ট কীওয়ার্ডের উপর অপ্টিমাইজ করা হয়েছে কিনা। ইমেজ অল্ট ট্যাগ, হেডিং ট্যাগ, কীওয়ার্ডের ঘনত্ব এবং এলএসআই কীওয়ার্ডের মতো এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখে আপনাকে কীওয়ার্ড প্লেসমেন্ট এবং পোস্টের এসইওর খেয়াল রাখতে হবে।

On Site SEO: এতে আপনাকে আপনার সাইটের ক্রলিং এবং ইনডেক্সিং এর কথা মাথায় রাখতে হবে, ওয়েবমাস্টার টুলে আপনার সাইটের সাইটম্যাপ জমা দিতে হবে।এবং আপনাকে রোবট টেক্সট ফাইল এবং অন্যান্য বিষয় কনফিগার করতে হবে। এটি গুগল ক্রল করতে সাহায্য করে। আপনার ওয়েবসাইটের গতিও র‌্যাঙ্কিংয়ের জন্য গুরুত্বপূর্ণ।

OFF Site SEO: এতে আপনি সোশ্যাল মিডিয়ায় বেশি বেশি শেয়ার করেন এবং ব্যাকলিংক তৈরি করেন। যদিও সোশ্যাল মিডিয়াও অন সাইট এবং অফ সাইট এসইও মধ্যে পড়ে।

Yoast SEO Plugin

Yoast SEO Plugin হল অনেক প্লাগিনের মধ্যে একটি ভালো Plugin, যা আপনাকে অনেক একসেস দেয়, আপনি নিশ্চয়ই অনেক নাম শুনেছেন যেমন: All in one, Headspace, Rankmath কিন্তু সবচেয়ে সহজ হল Yoast SEO Plugin যা অনেকেই পছন্দ করে। কিন্তু ইংলিশ ব্লগের জন্য এটা পার্ফেক্ট। বাংলা ব্লগে, আপনাকে কিছু নিয়ম নিজেকে চেইক করতে হবে।

Yoast প্লাগইন হল ওয়ার্ডপ্রেস ভালো প্লাগিনের মধ্যে একটি, এটি দুর্দান্ত কাজ সহ একটি ফ্রিতে ইউজ করা যায়। আপনি কোন অর্থ ছাড়াই আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ নিয়ন্ত্রণ করতে পারেন এবং ইনডেক্স করতে পারেন। এই প্লাগইনের মাধ্যমে আপনি আপনার পোস্ট অপ্টিমাইজ করতে পারেন।

এই প্লাগইনের সাহায্যে, আপনি আপনার ওয়ার্ডপ্রেস পোস্টগুলিকে একটি নির্দিষ্ট কীওয়ার্ডে র‌্যাঙ্ক করতে পারেন। Yoast প্লাগিনের সাহায্যে, আপনি সাইটম্যাপও তৈরি করতে পারবেন।

SEMRUSH SEO Plugin

SEMRUSH SEO Plugin যা আপনার কীওয়ার্ডের অনপেজ এসইও স্কোর উন্নত করতে সাহায্য করে , এই প্লাগইনটি আপনার রাইটিং বক্স এড করে এবং আপনাকে লক্ষ্য কীওয়ার্ড অপ্টিমাইজ করতে সাহায্য করে।

এটি Yoast SEO থেকে আলাদা এবং এই প্লাগিন কাজ করার উপায়ও আলাদা। এটি আপনার টার্গেট কীওয়ার্ডের জন্য টপ ১০ রেজাল্ট স্ক্যান করে এবং র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে এটি আপনাকে LSI শব্দ ব্যবহার করার পরামর্শ দেয়।

যারা ওয়েবসাইটে এসইও থেকে আসা ট্রাফিকের গুরুত্ব বোঝেন তাদের জন্য এটি একটি এডভান্স প্লাগইন। আপনি এটিকে অন্যান্য এসইও প্লাগইনের সাথেও ব্যবহার করতে পারেন তবে আপনার অবশ্যই SEMRUSH এর পেইড লাইসেন্স থাকতে হবে।

WP Broken Link Checker

Wp ব্রোকেইন লিঙ্কের কাজ হল আপনার ব্লগ বা ওয়েবসাইটে যাই হোক না কেন অপ্রয়োজনীয় লিঙ্ক খুঁজে বের করা এবং ঠিক করা। যেকোন ডেড লিঙ্ক সার্চ ইঞ্জিনের জন্য খারাপ।

এই প্লাগইনটি একটি নতুন ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য খুব দরকারী নাও হতে পারে তবে একটি পুরানো ব্লগের জন্য খুব সহায়ক হতে পারে।

Rank Math SEO 

Rank Math SEO  একটি নতুন প্লাগইন, এই প্লাগইনটি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিনের মধ্যে একটি জনপ্রিয় প্লাগইন। Rank Math একটি ফ্রি প্লাগইন কিন্তু এটি ফ্রিতে Yoast এর প্রিমিয়াম ফিচার প্রদান করে।

Plugin schema সুভিধা দেয় এবং আপনার এসইও সহায়তা করে। Rank Math SEO  বর্তমানে আলোচনায় রয়েছে, 2022 সালে এসইও প্লাগইনটি সেরা বলে বিবেচিত হয়।

Easy Table Of Content as SEO Plugin

এটি একটি এসইও প্লাগইন যা প্রায়শই একজন প্রোফেশনাল ব্লগার ব্যবহৃত করে এবং একজন ব্লগারকে তার ব্লগ বা ওয়েবসাইটে এটি ব্যবহার করা উচিত। এই প্লাগইনটি আপনার আর্টিকেলর টাইটেলের একটি টেবিলের আকারে এক জায়গায় নিয়ে আসে।

এটি ব্যবহারকারীকে অনেক উপকৃত করে এবং Google চায় তার ব্যবহারকারীর আর্টিকেল অনুসন্ধান এবং পড়ার ক্ষেত্রে একটি ভাল অভিজ্ঞতা পেতে পারে। টেবিল অফ কন্টেন ব্যবহার করলে আপনার আর্টিকেল Google-এর দৃষ্টিতে ভালো বলে প্রমাণিত হয় এবং Google আপনার আর্টিকেল দ্রুত ব্যবহারকারীর কাছে পৌঁছে দেয়।

অনেক এসইও প্লাগইন পাওয়া যায় যা আপনার ওয়ার্ডপ্রেস এসইওকে উন্নত করবে।এবং অনেক পেইড এসইও প্লাগইন পাওয়া যায় যা আপনিও ব্যবহার করতে পারেন।

SEO Squirrly Plugin 2022

Squirrly Plugin 2021 সালের মার্কেট অনুযায়ী তৈরি করা হয়েছে, এটি এমন একটি প্লাগইন যারা 2022 সালে ব্লগিং শুরু করতে চায় এবং তারা যদি এসইও নাও জানে, তাহলে এই প্লাগইন তাদের জন্য ভালো।

প্লাগইনে, আপনি SEO এর একটি সম্পূর্ণ টিপস পাবেন, এটি আপনার লেখার সময় আপনার আর্টিকেল SEO ফ্রেন্ডলি কিনা তা বলে দেয়।

 বৈশিষ্ট্য:

  • আপনি আর্টিকেল লিখলে, এটি আপনার কীওয়ার্ডগুলিকে অপ্টিমাইজ করে, এটি Yoast এর চেয়ে একটু সহজ।
  • এটি আপনার কম্পিটিশন বিশ্লেষণ করে এবং আপনাকে বলবে যে, আপনি কীভাবে বাকিদের সাথে কম্পিটিশন করবেন।

WP-Rocket help for SEO

WP-Rocket আপনার ওয়েবসাইটের গতি বাড়ায় এবং গুগল এটিকে র‌্যাঙ্কিংয়ের একটি ফ্যাক্টর বলে মনে করে, তাই আমরা এই প্লাগইনটিকে এসইও প্লাগিনেও গণনা করছি, যার সাহায্যে আমরা আমাদের ব্লগের গতি এবং র‌্যাঙ্কিং উন্নত করতে পারি।

প্লাগইনটির প্রধান কাজ হল ব্লগ এবং ওয়েবসাইটের (page cache, browser Cache, database cache) পরিষ্কার করে, আপনি যেকোনো CDN নেটওয়ার্কের সাথে ব্যবহার করতে পারেন। আপনি এই প্লাগইনটি ইনস্টল এবং কনফিগার করলে, আপনি আপনার ব্লগে অনেক উন্নতি দেখতে পাবেন।

শেষ কথা

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। ৭টি সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন টুলস এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url