YouTube Shorts ভিডিওতে ভিউ বাড়ানোর উপায়

YouTube Shorts ভিডিওতে ভিউ বাড়ানোর উপায়, ইউটিউবে ভিউ বাড়ানোর জন্য, আপনার ভিডিও গুলি লোকেদের কাছে প্রথমেই প্রচার করতে হবে।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে YouTube Shorts ভিডিওতে ভিউ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করব।

YouTube Shorts ভিডিওতে ভিউ বাড়ানোর উপায় সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

যখন ভারতে টিকটক নিষিদ্ধ করা হয়েছিল, তখন অনেক কোম্পানি তাদের নিজস্ব ছোট ভিডিও প্ল্যাটফর্ম তৈরি করেছিল যেমন Instagram Reels, Facebook Reels, Likee, VIDIQ ইত্যাদি। তাহলে গুগল কেন এই বিষয়ে পিছিয়ে থাকবে। গুগল ইউটিউব শর্টস নামে নিজস্ব ছোট ভিডিও প্ল্যাটফর্মও তৈরি করেছে। আজ আমরা ইউটিউব শর্ট ভিডিও নিয়ে কথা বলব।

YouTube Shorts ভিডিওতে ভিউ বাড়ানোর উপায়

আপনিও যদি জানতে চান যে ইউটিউব শর্ট ভিডিও কি? ইউটিউবে শর্ট ভিডিও কিভাবে আপলোড করতে হয়? ইউটিউব শর্টে ভিউও বাড়ানোর উপায় বা  ইউটিউব শর্ট থেকে কিভাবে টাকা আয় করবেন? এসব প্রশ্নের উত্তর পেতে এই আর্টিকেল সম্পূর্ণ পড়ুন।

What is Youtube Shorts? (ইউটিউব শর্টস কি)

YouTube Shorts হল একটি ছোট ভিডিও প্ল্যাটফর্ম। যেখানে আপনি 15 সেকেন্ড বা তার কম সময়ের একটি ভিডিও আপলোড করতে পারবেন। এবং আপনি যদি 60 সেকেন্ড পর্যন্ত ছোট ভিডিও আপলোড করতে চান তবে আপনি সেটিও করতে পারবেন। তবে সেটি ৫৯ সেকেন্ড হতে হবে।

একটি সংক্ষিপ্ত ভিডিও আপলোড করতে, আপনাকে টাইটেল এবং ডেস্কিপশন হ্যাশট্যাগ শর্ট (#Short) লিখতে হবে। এটি টিকটক অ্যাপের মতোই কাজ করে। গুগল খুব তাড়াতাড়ি ইউটিউব শর্ট চালু করার প্রস্তুতি নিচ্ছিল। আর যখন ইউটিউব শর্ট চালু হয়, তখন ব্যবহারকারীরা এটিকে অনেক পছন্দ করেন।

কিভাবে ইউটিউবে ছোট ভিডিও আপলোড করবেন

আপনি যদি খুব সহজে ইউটিউবে সর্ট ভিডিও আপলোড করতে চান  তাহলে নিচের ধাপগুলো ফলো করুন।

 Youtube অ্যাপ ওপেন করুন

প্রথমে আপনার মোবাইলে ইউটিউব অ্যাপ খুলুন। এবং আপনার যেকোনো জিমেইল আইডি দিয়ে সাইন ইন করুন। আপনি প্লেস্টোরে চেক করেন আপনার ইউটিউব অ্যাপ আপডেট হয়েছে কি না? আপডেট না থাকলে প্রথমে আপডেট করুন।

প্লাস (+) আইকনে ক্লিক করুন

ওপেন করার পর আপনি এরকম একটি ইন্টারফেস দেখতে পাবেন। নিচের দিকের মাঝখানে একটি প্লাস আইকন দেখতে পাবেন, সেই আইকনে ক্লিক করুন।

 Create a short-এ ক্লিক করুন

এর পর তিনটি অপশন আসবে। সেখানে উপরের অপশন "Create a short" এ ক্লিক করুন।

 কিভাবে ইউটিব সর্টস বানাবেন

আপনি ক্যামেরা অপশনে ক্লিক করে একটি ছোট ভিডিও বানাতে পারেন, আপনি যদি আপনার ফাইল থেকে ভিডিও আপলোড করতে চান, তাহলে ডান পাশের নিচের আপলোড অপশনে ক্লিক করে ফাইল থেকে ভিডিওটি নির্বাচন করতে পারেন।

ভিডিও রেকর্ড করার পরে, আপনি ভিডিওর পাঠ্য, গতি, গান সম্পাদনা করতে পারেন।

 টাইটেল লিখে আপলোড করুন

এর পর ভিডিওটির শিরোনাম, বর্ণনা লিখুন। এবং আপনার অডিয়েন্স সিলেক্ট করুন. এর পর আপলোড অপশনে ক্লিক করুন।

কিভাবে ইউটিউব শর্ট ভিডিওতে ভিউ বাড়াবেন?

ইউটিউব শর্টে সঠিক কাজ করলেই ভিউ আসবে। যদি আপনার ইউটিউবে সর্টে ভিউ না আসে তবে নীচে দেওয়া টিপস অনুসরণ করুন।

কীভাবে বাংলা ইউটিউব সর্টস ভিডিও ভাইরাল করবেন

Trending Topic:- প্রতিদিন কিছু না কিছু ইউটিউবে ভাইরাল হয়। আপনি একই বিষয়ে ছোট ভিডিও তৈরি করেন যা ইউটিউবে প্রবণতা রয়েছে। কারণ মানুষ সবসময় ট্রেন্ডিং বিষয়ের ভিডিও দেখতে পছন্দ করে।

একটি Niche নিয়ে কাজ করুন:- কিছু লোক আছে যারা তারা মাল্টিনিশে ভিডিও তৈরি করে যেমন কখনও কখনও ভ্লগ, টেক নিশ, গান, মিমস, কমেডি ইত্যাদিতে। আপনি সবসময় যেকোনো একটা নিশ নিয়ে ভিডিও তৈরি করতে পারেন।

Proper SEO:- shorts ভিডিও এর টাইটেল আকর্ষণীয় করুন এবং আপনার ভিডিও সম্পর্কে লিখুন এবং হ্যাশট্যাগ ব্যবহার করুন।

Youtube Shorts ভিডিওর বৈশিষ্ট্য

ইউটিউব শর্টে টিক টকের মতো অনেকগুলি বৈশিষ্ট্য দেখা যায় না কারণ ইউটিউব শর্ট এখনও বিটা টেস্টিং ভাবে আছে। ধীরে ধীরে এতে যুক্ত হচ্ছে অনেক নতুন ফিচার।

আসুন জেনে নেই ইউটিউব শর্ট এর ফিচারগুলো এক এক করে

Short Video - আপনি YouTube শর্টে 0-15/৫৯ সেকেন্ডের একটি ভিডিও আপলোড করতে পারেন। ইউটিউব শর্টে খুবই জনপ্রিয়।

Music- আপনি আপনার ইউটিউব শর্ট এ গানও ইউজ করতে পারেন। একটি গান রাখতে, আপনি গানের আইকনে (add new song) ক্লিক করুন। যেখান থেকে গান সেট করতে পারবেন। এখানে আপনি বাংলা/হিন্দি/ ইংলিশ সব গান সেট করতে পাবেন।

Speed:- আমি ইউটিউব শর্টসের এই Speed সিস্টেমটা পছন্দ করেছি কারণ এটির সাহায্যে আপনি আপনার ভিডিওর গতি বাড়াতে পারেন। এটি একটি খুব দরকারী বৈশিষ্ট্য।

ইউটিউব সর্টসে কি কপি করা যায়?

শুধুমাত্র ভিডিওর মালিক আপনাকে কপিরাইট দিতে পারেন। কারো ভিডিও কপি করলে ইউটিউব এর কোন সমস্যা হয় না।

আপাতত ইউটিউব সর্টসে তেমন কপিরাইট ঝামেলা দেখতে পাইনি। তবে, ইউটিউব সামনের দিন গুলোতে এটি চালু করতে পারে। সব সময় নিজের কন্টেন্ট নিয়ে কাজ করায় শ্রেয়।

ক্রেডিট দিয়ে ভিডিও আপলোড

যেমন " @credit-Youtube চ্যানেলের নাম"

আপনি যদি ভিডিওর মালিককে ক্রেডিট দেন তবে তার কোনও সমস্যা হবে না।

কিভাবে Youtube Shorts থেকে টাকা আয় করবেন?

এখন পর্যন্ত ইউটিউবে ছোট ভিডিওতে মনিটাইজেশন পাওয়া যায় না। ভবিষ্যতে ইউটিউব ছোট ভিডিওতে monetisation চালু করতে পারে। তবে আপনি ছোট ভিডিওতে অনেক উপায়ে অর্থ উপার্জন করতে পারেন।

কিভাবে Youtube Shorts থেকে টাকা আয় করবেন?

অ্যাফিলিয়েট মার্কেটিং:- আমি আগেই বলেছি যে ইউটিউব শর্টস-এ ভিউ খুব দ্রুত আসে এবং ভিডিও খুব দ্রুত ভাইরাল হয়। আপনি যদি আপনার ইউটিউব শর্টেও প্রচুর ভিউ পান তবে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাহায্যে আয় করতে পারেন।

Sponsorship:- এটি একটি খুব জনপ্রিয় পদ্ধতি। এই সময়ে অনেকেই স্পন্সরশিপের সাহায্যে প্রচুর অর্থ উপার্জন করছেন। আপনার যদি ভাল সংখ্যক সাবস্ক্রাইবার থাকে এবং ভাল ভিউ পাওয়া যায়, তাহলে আপনি এটি ব্যবহার করে আয় করতে পারেন।

উপসংহার

এখন পর্যন্ত সর্ট ভিডিওতে কোনো মনিটাইজেশন নেই, তবুও আপনি উপরে উল্লিখিত পদ্ধতির সাহায্যে অর্থ উপার্জন করতে পারেন। আমার মতে, ইউটিউব শর্টস শীঘ্রই তাদের ভিডিওগুলিতে মনিটাইজেশন করবে না কারণ যদি তারা করে তবে সমস্ত নির্মাতারা ইউটিউব শর্টসে কাজ শুরু করবে কারণ ছোট ভিডিওগুলির ভিউ ভাল। এবং এর পরে ইউটিউবে বড় ভিডিওগুলির ভিউ কমতে শুরু করবে।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। YouTube Shorts ভিডিওতে ভিউ বাড়ানোর উপায় এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url