রমজানের সময় সূচি 2024 | রমজানের ক্যালেন্ডার ২০২৪


রমজানের সময় সূচি 2024, রমজানের ক্যালেন্ডার ২০২৪, রমজানের ক্যালেন্ডার ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার, রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে রমজানের সময় সূচি 2024 | রমজানের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে আলোচনা করব।

রমজানের সময় সূচি 2024 | রমজানের ক্যালেন্ডার ২০২৪ সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

রমজানের সময় সূচি 2024, রমজানের ক্যালেন্ডার ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার বা রোজার ক্যালেন্ডার ২০২৪ সময়সূচী নিয়ে সেরা স্মার্টফোন অ্যাপ রমজানের ক্যালেন্ডার ২০২৪ - Muslims Da ডাউনলোড করুন।

রমজানের সময় সূচি 2024
গুগলে 2024 সালের রোজার সময়সূচি, রমজানের ক্যালেন্ডার ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার বা 2024 সালের রোজার সময়সূচি লিখে সার্চ না দিয়ে প্রতিদিনের ইফতার, সেহরি ও নামাজের সময়সূচি দেখার সেরা অ্যাপ ডাউনলোড করুন

২০২৪ সালের রোজার ক্যালেন্ডার | রমজানের সময় সূচি 2024

রমজান মাস আসলেই প্রযুক্তি প্রেমিরা ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার এর সময়সূচীর অ্যাপ খুঁজতে থাকে সাধারণত। Google Play Store এ অলরেডি রমজানের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে প্রচুর অ্যাপ রয়েছে। সবগুলোই যে ভাল তা কিন্তু না।

কিছু কিছু রোজার ক্যালেন্ডার ২০২৪ অ্যাপ একদমই বাজে। তো আমি এই আর্টিকেলটি লিখার পূর্বে অন্তত ২০টি এমন অ্যাপ ট্রাই করে দেখেছি। তো তার মধ্য থেকে যেটি আমার  কাছে সব থেকে সেরা মনে হয়েছে সেটিই শেয়ার করছি আপনাদের সাথে ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার। ২০২৪ সালের রমজান কবে? উত্তরঃ ২৩ মার্চ (বৃহস্পতিবার) ২০২৪।

রমজানের ক্যালেন্ডার ২০২৪ | rojar somoy suchi 2024

রমজানের সময় সূচি 2024

রমজানের ক্যালেন্ডার ২০২৪ এই অ্যাপটির নাম হল: ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার - Muslims Day. এই অ্যাপটি মাত্র 9 মেগাবাইট সাইজের। অন্যান্য অখাদ্য অ্যাপগুলো মিলিয়ন বার ইন্সটল করা হলেও এই অ্যাপটি প্লে স্টোর থেকে মাত্র ১০০ হাজার বারের মত ডাউনলোড করা হয়েছে।

অ্যানড্রয়েড ভার্সন ৪.৪ এবং এর ওপরের সকল ভার্সনে সাপোর্ট করবে এই রমজানের সময় সূচি 2024 অ্যাপটি। সর্বশেষ ২ দিন আগেই এই অ্যাপটির নতুন আপডেট এসেছে। অ্যাপটির রেটিং ৪.৯ এবং রিভিউ দিয়েছেন ১৬০০০+ ব্যক্তি। গত রমজানে প্রথম আলো পত্রিকাতে এই অ্যাপটিকে ফিচার করা হয়েছিল। ২০২৪ সালের রমজান কবে? উত্তরঃ ২৩ মার্চ (বৃহস্পতিবার) ২০২৪।

রমজানের ক্যালেন্ডার ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

রোজার ক্যালেন্ডার ২০২৪ | রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

  • আপনার জেলা অনুযায়ী সারা বছরের ও ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার সেহরির শেষ সময় ও ইফতার এর সময়সূচী জানা যাবে।
  • সারা বছরের নামাজের শুরুর ওয়াক্ত ও শেষ ওয়াক্ত জানা যাবে। rojar somoy suchi 2024 কবে তাও জানা যাবে। আনুমানিক ২৩ মার্চ (বৃহস্পতিবার) ২০২৪ সালের রমজান শুরু হবে। ২০২৪ সালের রমজান কবে তাও জানতে পারবেন।
  • ইন্টারনেট বা কোন খরচ ছাড়াই সারা বছর প্রতিদিন একটি করে হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে।
  • এই মুহুর্ত থেকে পরবর্তী সেহরি বা ইফতারের সময়ের countdown timer দেখানো হয়েছে।
  • বিশ্ব নন্দিত ২০ জনেরও অধিক ক্বারীর কন্ঠে শোনা যাবে কুরআন মাজীদের সম্পূর্ণ তিলাওয়াত (audio Quran) এই ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার অ্যাপ থেকে।
  • সেটিংস থেকে নোটিফিকেশনের সময়, জেলার নাম ইত্যাদি পরিবর্তনের সুযোগ রয়েছে এই ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপে। ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে? উত্তরঃ ২৩ মার্চ, ২০২৪ থেকে শুরু হবে (চাঁদ দেখার উপর নির্ভরশীল) এবং ২০ এপ্রিল রমজান মাস শেষ হবে।
  • যে কোন জেলার সময়সূচী জানা যাবে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী।
  • বাড়তি হিসেবে রয়েছে তসবীহ, কুরআন ও হাদীসের কিছু নির্বাচিত অংশ, রোজা, যাকাত, ফিতরা সম্পর্কিত মাসয়ালা ও আর্টিকেল।
  • রমজানের সময় সূচি 2024 অ্যাপে আরো রয়েছে রমজানের খাদ্যাভ্যাস নিয়ে বিস্তারিত লেখা।

রমজানের ক্যালেন্ডার ২০২৪ | ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

রমজানের ক্যালেন্ডার ২০২৪
রমজানের ক্যালেন্ডার ২০২৪ নামাজ রোজার চিরস্থায়ী ক্যালেন্ডার / সেহরি ইফতারের চিরস্থায়ী সয়মসূচী।
* রমজান ক্যালেন্ডার ২০২৪ সহ সারা বছরেই ব্যবহার উপযোগী
* আপনার দেশ ও জেলা অনুযায়ী সারা বছরের সেহরির শেষ সময় ও ইফতার এর সময়সূচী জানা যাবে।
* সারা বছরের ৫ ওয়াক্ত নামাজের শুরুর ওয়াক্ত ও শেষ ওয়াক্ত জানা যাবে ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপ থেকে।

২০২৪ সালের রোজার সময়সূচী | ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার

* বিশ্বের যে কোনো স্থান থেকে ক্বিবলার দিক নির্ণয় করা যাবে রমজানের সময় সূচি 2024  অ্যাপের Qibla compass এর মাধ্যমে
* নফল রোজা ও বিভিন্ন ইসলামি দিন তারিখ বিষয়ে নিয়মিত লাইভ আপডেট পাওয়া যাবে পুশ নোটিফিকেশনের মাধ্যমে এই মাহে রমজান ২০২৪ সময়সূচী অ্যাপ থেকে। ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে? উত্তরঃ ১৪ই মে ২০২৪।
* হিজরি তারিখ ও বাংলা সনের তারিখ জানা যাবে ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপ থেকে।
* নফল নামাজ যেমন তাহাজ্জুদ, চাশত/ইশরাক/সালাতুদ দুহার ওয়াক্ত জানা যাবে ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপ থেকে।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ | মাহে রমজান ২০২৪ সময়সূচী

* সারা বছরের প্রতিদিনের নিষিদ্ধ সময়গুলো সম্পর্কে জানা যাবে মাহে রমজান ২০২৪ সময়সূচী এই অ্যাপ থেকে।
* ইন্টারনেট বা কোন খরচ ছাড়াই সারা বছর প্রতিদিন একটি করে হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার অ্যাপ থেকে।
* এই মুহুর্ত থেকে পরবর্তী সেহরি বা ইফতারের সময়ের countdown timer দেখানো হচ্ছে।
* বিশ্ব নন্দিত ২০ জনেরও অধিক ক্বারীর কন্ঠে শোনা যাবে কুরআন মাজীদের সম্পূর্ণ তিলাওয়াত (audio Quran)। ২০২৪ সালের রমজানের ঈদ কবে তা জানতে পারবেন এই অ্যাপ থেকে।
* সেটিংস থেকে নোটিফিকেশনের সময়, দেশ ও জেলার নাম ইত্যাদি পরিবর্তনের সুযোগ রয়েছে এই রমজানের ক্যালেন্ডার ২০২৪ অ্যাপে।
* বাড়তি হিসেবে রয়েছে দৈনন্দিত জীবনের জন্য গুরুত্বপূর্ণ দুআ ও যিকর (হিসনুল মুসলিম) তসবীহ, কুরআন ও হাদীসের কিছু নির্বাচিত অংশ, রোজা, যাকাত, ফিতরা সম্পর্কিত মাসয়ালা ও আর্টিকেল। আরো রয়েছে রমজানের খাদ্যাভ্যাস নিয়ে বিস্তারিত লেখা ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার অ্যাপ এ। ২০২৪ সালের রমজানের সময় সূচি App Downlaod:  (রোজার ক্যালেন্ডার ২০২৪) - Muslims Day

রমজানের ক্যালেন্ডার ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

রোজার দিনে ইফতার এবং সেহরির মতো আনন্দদায়ক সময় মুসলিমদের কাছে আর অন্য কিছু নাই। সুবহে সাদিকের পূর্বে এবং সূর্যাস্ত যাওয়ার সাথে সাথে সেহরি এবং ইফতার করে একটি রোজা শুরু এবং শেষ করতে হয়। আবার প্রতিদিনের জন্য আজকের সেহরির শেষ সময় ২০২৪ এর একটি নির্দিষ্ট সময় আছে আবার একিভাবে  আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর ও একটি নির্দিষ্ট সময় আছে । ২০২৪ সালের রোজার তারিখ ২৩ মার্চ (বৃহস্পতিবার) ২০২৪ থেকে শুরু।

সেহরির সময় পার হওয়ার পরে আর খাওয়া যায় না, এতে করে রোজা আর হবে না। আবার ইফতারের সময় হওয়ার সাথে সাথেই ইফতার শুরু করতে হবে, বিলম্ব করার জন্য নিষেধ করা হয়েছে। তাই এই সব ক্ষেত্রে সময় মেনে চলা টা আবশ্যক, নাহলে রোজা সঠিক হবে না, এমনকি রোজা নষ্টও হতে পারে। তাই আজকের সেহরির শেষ সময় ২০২৪ ও আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

সেহরি এবং ইফতারের দোয়া এবং নিয়ত | রমজানের সময় সূচি 2024

সেহরি খাওয়া সুন্নাত এবং নিয়ত শকারে রোজা শুরু করতে হবে। আবার ইফিতার অত্যন্ত ইত্তম একটি সময়, এই সময়ে রোজাদার এর দোয়া আল্লাহ তায়ালা সরাসরি কবুল করবেন, তাই খাস দিলে আল্লাহর কাছে চাইতে হবে। আবার এই ইফতারের জন্য আল্লাহ আমাদের একটি দোয়া শিখিয়েছেন। তাই রোজার নিয়ত ও ইফতারের দোয়া জানা টা সবার জন্য জরুরি। নিম্নে তা দেওয়া হলো-

রোজার নিয়ত | রমজানের সময় সূচি 2024

نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم
(নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।)
অর্থ: হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ হতে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া | রমজানের সময় সূচি 2024

اللهم لك صمت و على رزقك افطرت.
(আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।)
অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।

২০২৪ সালের রমজানের সময় সূচি | রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

নামাজ প্রতিটি মুসলিম নর-নারীর উপর ফরজ করা হয়েছে এবং এটি এমন একটি ইবাদাত যা ছাড়া কোনভাবেই বেহেশত পাওয়া যাবে না। তাই ইসলামে নামাজের গুরুত্ব অপরিসীম। রোজা অসুস্থ ব্যক্তির ক্ষেত্রে শর্ত সাপেক্ষে অন্য ব্যক্তি আদায় করে দিতে পারবে। কিন্তু নামাজ কখনো কেউ কারো হয়ে আদায় করে দিতে পারে না, তাই এর উপর অসংখ্যবার কোরআনে হুশিয়ার করা হয়েছে।

বলা হয়েছে, "তোমরা যাকাত আদায় করো এবং সালাত কায়েম করো।" দিনে মোট পাঁচবার সালাত আদায় করতে হয়। এবং এর আরো কিছু বিধি বিধান বিস্তারিত রয়েছে। এমনকি আজকের সেহরির শেষ সময় ২০২৪ | আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর মতো নামাজো সঠিক সময়ে আদায় করতে হয়। ২০২৪ সালের রোজার তারিখ ২৩ মার্চ (বৃহস্পতিবার) ২০২৪ থেকে শুরু।

আজকাল টেকনোলজির যুগে নামাজের কিংবা ইফরাত ও সেহরির এই নির্দিষ্ট সময়সূচীকে ঠিকভাবে গণনা করে প্রতি মূহুর্তে স্বরণ কিয়ে দেওয়ার জন্য অনেক মাধ্যম বের হয়েছে। "Muslims Day রমজান ক্যালেন্ডার ২০২৪ " অ্যাপটি এদের মধ্যে অন্যতম। এর মাধ্যমে নামাজ সহ আজকের সেহরির শেষ সময় ২০২৪ | আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর সব দিনের সঠিক সময় জানা যাবে খুব সহজেই। "Muslims Day রমজান ক্যালেন্ডার ২০২৪ -App Of Ramadan" ডাউনলোড করুন

যেকোন স্মার্ট ফোনে ব্যবহার উপযোগী এবং বাংলা ভাষায় হওয়ায় এটি দেশের সহ বাংলা ভাষাভাষী সমস্ত মানুষের জন্য সারা পৃথিবীর যেকোন প্রান্তে কাজ করতে সক্ষম। তাই দেরি না করে এখনি অ্যাপটি ডাউনলোড করুন উপরের লিংক থেকে।

রোজার ক্যালেন্ডার ২০২৪ | Romjaner somoy suchi 2024

Muslims Day রমজান ক্যালেন্ডার ২০২৪ -App Of Ramadan- অ্যাপটি কিছু অনন্য বৈশিষ্ট্য নিয়ে সাজানো হয়েছে যা আমাদের মুসলিম মানুষের জন্য অনেক উপকারি এবং আবশ্যিক।

অ্যাপ টি ওপেন করার পর থেকেই দেখতে পাবেন আরবী, বাংলা ইংরেজী তারিখ সহ নামাজের সময় এবং নিষিদ্ধ সময় এবং সাথে আজকের সেহরির শেষ সময় ২০২৪ , আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর যাবতীয় সময়।



অন্যদিকে "ক্যালেন্ডার" অপশনটিতে গেলে প্রতিমাসের যেকোন তারিখ সাথে আরবী, বাংলা ইংরেজী তারিখ সহ নামাজের সময় এবং নিষিদ্ধ সময় এবং সাথে আজকের সেহরির শেষ সময় ২০২৪, আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর যাবতীয় সময়।

 
 
আবার, মুসলিম বিশ্বের সুবিধার জন্য ব্যবস্থা কয়রা হয়েছে অডিও কোরআনের ব্যবস্থা। বাসায় বসে, যাত্রা পথে বা যেকোন জায়গায় বসে আপনি চাইলেই কোরআনের যেকোন সূরা।

চার নাম্বার অপশনটি হচ্ছে "দুআ"। এখানে জীবন চলার পথের প্রয়োজনীয় প্রায় সকল দোয়া সহ যিকির এবং আরো সব ধরণের নিয়ম কানুন পাওয়া যাবে।
 

অ্যাপটিতে আরো কিছু আকর্ষণীয় ফেচার দেওয়া হয়েছে যেমন- "ক্বিবলা কম্পাস" এর মাধ্যমে আপনি পৃথিবীর যেকোন প্রান্ত থেকেই আপ্পনামাজের জন্য দিক নির্ণয় করতে পারবেন খুব সহজেই। আবার "তসবীহ" অপশন থেকে আপনই চাইলেই ডিজিটাল পদ্ধতিতে তাসবি পাঠ করে তার হিসাব রাখতে পারবেন খুব সহজেই। আবার চাইলেই তা নতুন ভাবে শুরু করার জন্যও অপশন পাবে এর মধ্যে।
 


 
এছাড়া আছে নানা ধরণের মাসাআলা এবং আর্টিকেল ও অ্যাপ সেটিংস। যার মাধ্যমে অ্যাপ টিকে অনেকট  প্রয়োজন মতো সাজিইয়ে নেওয়া যাবে। যেমন- সুবিধার জন্য আপনি চাইলেই ডার্ক মুড অন করতে পারেন যাতে চোখের জন্য রাতে অ্যাপ টি ব্যবহার করতে সুবিধা হয়।
 


রমজান মাস মুসলিম জাতির জন্য এক গুরুত্বপুর্ণ মাস। এই মাসেই নাযিল হয়েছে পবিত্র কুরআন শরীফ। এই মাসেই আছে পবিত্র লাইলাতুল ক্বদরের রাত যে রাতে ইবাদত করলে হাজার বছরের ইবাদতের সমান সওয়াব পাওয়া যায়। এ মাসেই আছে নিজেকে সংশোধন করার মাস, এই মাসেই আছে নিজেকে পাপমুক্ত করার এবনহ আল্লাহ তাআলার সান্নিধ্য লাভের অনন্য সুযোগ।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। রমজানের সময় সূচি 2024 | রমজানের ক্যালেন্ডার ২০২৪ এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url