শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি | শবে বরাতের নামাজ কত রাকাত জেনে নিন

শবে বরাতের নামাজ কত রাকাত করে পড়তে হয়, শবেবরাতের নামাজ কত রাকাত, শবে বরাতের নামাজ কত রাকাত জেনে নিন

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি | শবে বরাতের নামাজ কত রাকাত জেনে নিন নিয়ে আলোচনা করব।

শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি | শবে বরাতের নামাজ কত রাকাত জেনে নিন সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

শবে বরাতের নামাজ কত রাকাত জেনে নিন

শবে বরাতের নামাজ কত রাকাত

সুপ্রিয় পাঠক, আজকে আমি  শবে বরাতের নামাজ কত রাকাত ও শবে বরাতের নামাজের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি শবে বরাতের নামাজ কত রাকাত ও শবে বরাতের নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। 

হাদিস অনুযায়ী শবে বরাত বলতে শাবান মাসের মধ্য রজনীকে বুঝানো হয়। শবে বরাত শব্দটি এসেছে মূলত ফারসি ভাষার শব্দ থেকে। শবে এর অর্থ হচ্ছে রাত আর বরাত শব্দের অর্থ হচ্ছে মুক্তি। সে অনুযায়ী শবে বরাত শব্দের অর্থ হচ্ছে মুক্তি রজনী। এই রাতে মহান আল্লাহ তালা তার অসংখ্য মাখলুকাতকে ক্ষমা করে থাকেন।

শবে বরাতের নামাজ কত রাকাত

সুপ্রিয় পাঠক, এখন আমি শবে বরাতের নামাজ কত রাকাত এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। পাশাপাশি শবে বরাতের নামাজের নিয়ম নিয়েও বিস্তারিত আলোচনা করবো। শবে বরাত মুসলিম উম্মাহর কাছে একটি মূল্যবান রজনী। এই দিনে মহান আল্লাহ তালা তার বান্দারে গুনাহ মাফ ও ভাগ্য নির্ধারণ করে থাকেন। তাই এইদিনে ধর্মপ্রান মুসলমানগন সারা রাত ইবাদত বন্দেগী ও নামাজ পড়ে সারারাত্রি জাগরণ করেন। তবে অনেকেই জানেন না শবে বরাতের নামাজ কত রাকাত? তাই আপনি যদি শবে বরাতের নামাজ কত রাকাত জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে থাকুন।

হাদিস শরীফ পর্যালোচনা করলে বোঝা যায় শবে বরাতের জন্য নির্দিষ্ট কোন নামাজ কোরান হাদিসের কোথাও পাওয়া যায় না। তবে রাসূল (স.) শাবান মাস আসলে রাতে বেশি বেশি নফল নামাজ ও দিনে রোজা রাখার জন্য নির্দেশ দিয়েছেন। আপনি চাইলে শবে বরাতের নামাজ হিসাবে দুই রাকাত করে নফল নামাজ যতখুঁশি তত বার পড়তে পারেন। এর কোন নির্দিষ্টতা নেই। 

শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি

সুপ্রিয় পাঠক, আমরা এখন আলোচনা করবো শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি? অনেকে গুগলে সার্চ  করে জানতে চান শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি ? তাই এখন আমি শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি এই নিয়ে আলোচনা করবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি।

হাদিস ও কোরানের কোথাও উল্লেখ নেই যে শবে বরাতের নামাজ কত রাকাত হবে। হাদিস কোরানের কোথাও শবে বরাতের নামাজের নির্দিষ্ট কোন উল্লেখ নেই। হাদিস শরীফে উল্লেখ আছে শাবান মাসে রাসূল (স.) রাতে বেশি বেশি নফল ইবাদত ও দিনে রোজা রাখার নির্দেশ দিয়েছেন। নফল ইবাদতের মধ্যে নামাজ হলো শ্রেষ্ঠ ইবাদত। তাই আপনি শবে বরাতের রাতে বেশি বেশি নফল নামাজ পড়তে পারেন।

শবে বরাতের নামাজ কত রাকাত করে পড়তে হয় | শবেবরাতের নামাজ কত রাকাত

অনেকেই প্রশ্ন করে থাকেন শবে বরাতের নামাজ কত রাকাত পড়তে হয়। আপনি যদি পুরো পোস্ট পড়ে থাকেন তাহলে অবশ্যই জানতে পেরেছেন শবে বরাতের নামাজ কত রাকাত পড়তে হয়। 

আপনি ‍দুই রাকাত করে যত খুঁশি তত রাকাত নফল নামাজ পড়তে পারেন। শবে বরাত বা লাইলাতুল বরাত মুসলিম উম্মাহর কাছে একটি মহামূল্যবান রজনী। এই রজনীতে মহান আল্লাহ তালা তার  বান্দাদেরকে ক্ষমা করে দেনে ও ভাগ্য নির্ধারণ করে থাকেন।

শবে বরাতের নামাজের নিয়ম | শবে বরাতের নামাজ কত রাকাত পড়তে হয়

পাঠক বন্ধুরা, এতক্ষণ আমরা শবে বরাতের নামাজ কত রাকাত এই নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এখন আমি শবে বরাতের নামাজের নিয়ম নিয়ে আলোচনা করবো। চলুন তাহলে শবে বরাতের নামাজের নিয়ম জেনে নেওয়া যাক।

প্রকৃতপক্ষে শবে বরাতের আলাদা করে কোন নামাজ নেই। যেহেতু এই দিন সারা রাত ইবাদত করে কাটাতে হয় সেহেতু নামাজ পড়ে কাটানোর ফয়সালা দেওয়া হয়েছে। কারণ নামাজ হলো আল্লাহ তালার কাছে শ্রেষ্ঠ ইবাদত।

মাগরিবের নামাজের পর হায়াতের বরকত, ইমানের হেফাজত ও অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য হায়াতের বরকত উপলক্ষে ২ রাকাত, ইমানের হেফাজত উপলক্ষে ২ রাকাত ও অন্যের মুখাপেক্ষী না হওয়ার জন্য দুই রাকাত করে মোট ৬ রাকাত নফল নামাজ আদায় করা উত্তম। এই নামাজ পড়ার নিয়ম হলো প্রতি রাকাতে সুরা ফাতিহা পাঠ করতে হবে। এরপর যে কোন একটি সুরা পাঠ করতে হবে। তারপর দুই রাকাত নামাজ শেষে সুরা ইয়াসিন বা সুরা ইখলাস ২১ বার পাঠ করত হবে।

এছাড়াও আপনি যত খুঁশি ততবার নফল নামাজ আদায় করতে পারেন। তবে দুই রাকাত নামাজের নিয়ত করে করে আপনি যত খুঁশি ততবার নফল নামাজ আদায় করতে পারেন। শবে বরাতের নামাজ কত রাকাত এর কোন নির্দিষ্ট সীমা রেখা দেওয়া নেই।

শবে বরাতের নামাজের নিয়ত | শবে বরাতের নামাজ কত রাকাত নিয়ত।শবে বরাতের নামাজ কত রাকাত ও নিয়ত

 ‍শবে বরাতের নামাজের নিয়তঃ ম নাওয়াইতুআন্ উছল্লিয়া লিল্লা-হি তাআ-লা- রাকআতাই ছালা-তি লাইলাতিল 

বারা-তিন্ -নাফলি, মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল্ কাবাতিশ্ শারীফাতি আল্লা-হু আকবার।

বাংলা অর্থ: শবে বরাতের ২ রাকাত নফল নামাজ পড়ার জন্য কিবলামুখী হইয়া নিয়ত করিলাম আল্লাহু আকবর।

শবে বরাতের নামাজ কত রাকাত

সুপ্রিয় পাঠক, উপরের আলোচনায় শবে বরাতের নামাজ কত রাকাত তা অবশ্যই জানতে পেরেছেন। আমাদের এই পোস্টটি আপনার ভাল লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।এই ধরণের আর্টিকেল পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। শবে বরাতের নামাজ কত রাকাত ও কি কি | শবে বরাতের নামাজ কত রাকাত জেনে নিন এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url