018 কোন সিমের নাম্বার | 018 Which Operator In Bangladesh

আসসালামু আলাইকুম আশা করি আপনারা প্রত্যেকে অনেক অনেক ভাল আছেন, আমরা সকলেই জানি প্রতিটা দেশের সিমের জন্য আলাদা আলাদা SD কোড রয়েছে। ঠিক তেমনি বাংলাদেশের সিম কোম্পানির জন্যও রয়েছে SD কোড। 018 হলো বাংলাদেশের রবি সিমের SD কোড। আজকে আমরা মূলত আমাদের এই পোস্টে শেয়ার করতে চলেছি 018 কোন সিম বা কোন সিমের নাম্বার। তো চলুন জেনে নেওয়া যাক 018 কোন সিমের নাম্বার।

018 কোন সিমের নাম্বার 018 Which Operator In Bangladesh

018 কোন সিমের নাম্বার | 018 Which Operator In Bangladesh


018 মূলত বাংলাদেশের রবি সিমের নাম্বার, যা একটা সময় এটেল নামে পরিচিত ছিল। তবে আমরা সবাই জানি, প্রতিটা সিমেরি রয়েছে আলাদা আলাদা এসডি কোড। 018 হলো রবি সিমের এসডি কোড। যেটা দারা ওই নির্দিষ্ট কোম্পনি কে শনাক্ত করা যায়। এটা বাংলাদেশের প্রতিটা সিম কোম্পানি রয়েছে, যেমন বাংলালিংক এর ক্ষেত্রে 019 ব্যবহার করা হয়ে থাকে। 019 হচ্ছে বাংলালিংক সিমের এসডি কোড

তাছাড়া প্রতিটা সিমেরি আলাদা আলাদা নাম্বার হয়ে থাকে। রবি বর্তমানে মোবাইল টাওয়ার বা BTS সংখ্যার দিক থেকে বর্তমানে রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর। 2021 সালের অক্টোবর পর্যন্ত, সারা দেশে রবির মোট 13,812টি BTS টাওয়ার রয়েছে। তথ্যগুলো উইকিপিডিয়া নেওয়া। 

018 রবি সিম সম্পর্কে


আমরা তো এতোক্ষণ সিমের কোড নিয়ে কথা বললাম, এখন আমাদেরকে জানতে হবে। রবি সিম কিভাবে ব্যবহার করতে হয়। রবি সিমের বেশ কয়েকটি পরিষেবা রয়েছে যার জন্য রয়েছে ভিন্ন ভিন্ন USSD কোড৷ উদাহরণস্বরূপ, আপনি যদি ব্যালেন্স চেক করতে চান তবে আপনাকে একটি কোড ব্যবহার করতে হবে, আপনি যদি ইন্টারনেট ব্যালেন্স পরীক্ষা করতে চান তবে আপনাকে আরেকটি কোড ব্যবহার করতে হবে। এর অর্থ হল প্রতিটি পরিষেবা বা পরিষেবার নিজস্ব কোড রয়েছে। আমাদের ওনেকের এই সব কোড মনে রাখতে বিড়ম্বনায় পড়তে হয়। আমরা আমাদের এই পোস্টে এই সকল বিষয় নিয়েও কথা বলব। 

রবি সিমের ব্যালেন্স চেক


আপনি হয়তো এখন ভাবছেন কিভাবে রবি সিমের ব্যালেন্স চেক করবেন। রবি সিমের ব্যালেন্স চেক করার দুটি পদ্ধতি রয়েছে। আমরা আপনাদের মাঝে দুটি পদ্ধতি শেয়ার করব। তাহলে দেখে নেওয়া যাক কিভাবে রবি সিমের ব্যালেন্স চেক করতে হয়। 

  1. আমরা সবাই বর্তমানে স্মার্ট ফোন ব্যবহার করি, অথচ আমাদের ফোনে মাই রবি অ্যাপ টি থাকে না। আসলে মাই রবি অ্যাপ এর মাধ্যমে আপনি আপনার রবি সিমের ব্যালেন্স থেকে শুরু করে অন্যান্য আরো অনেক বিষয় দেখতে পারবেন। শুধুমাত্র আপনার ফোনে ডাটা কানেকশন থাকলেই হবে। সুতরাং দেরী না করে এখনই MY Robi অ্যাপটি ডাউনলোড করে ফেলুন।
  2. আপনার হাতে থাকা যে কোন ফোনের মাধ্যমে রবি সিমের ব্যালেন্স দেখতে পারবেন, শুধুমাত্র একটা কোড ডায়াল করে। রবি সিমের ব্যালেন্স চেক করতে এবং বকেয়া বিলের জন্য ডায়াল *1# অথবা *222* আশা করি আপনার কাঙ্খিত ফলাফল জানতে পারবেন।

রবি সিমের সকল কোড ২০২২


রবি সিমের আরো প্রয়োজনীয় সকল কোড গুলো দেখে নেওয়া যাক, যেগুলো আমাদের প্রতিনিয়ত কাজে লাগে।

  • মিনিট বান্ডেল দেখতে ডায়াল *0#
  • আপনার অফার জানতে *999#
  • নিজের নাম্বার দেখতে ডায়াল *2#
  • ডাটা প্যাক ইন্টারনেট অথবা এমবি চেক করতে ডায়াল *3#
  • ইন্টারনেট প্যাক কিনতে ডায়াল *4#
  • নেট সেটিং রিকোয়েস্ট করতে ডায়াল *5#
  • All Vas Stop Request *9#
  • এসএমএস চেক *222*11#
  • সিম প্যাকেজ চেক *6#
  • ব্যালেন্স চেক করতে এবং বকেয়া বিলের জন্য ডায়াল *1#
  • ইমারজেন্সি ব্যালেন্স চেক *৪#

এই সবগুলোই মূলত আমাদের প্রয়োজনীয় কোড। এগুলো আমাদের প্রতি নিহত কাজে লাগে। আশা করি আপনারা রবি সিমের সকল কোড ২০২২ জানতে পেরেছেন।

পরিশেষ


এই ছিল মূলত আমাদের আজকের পোস্ট আশা করি আপনি আপনার প্রয়োজন তথ্য পেয়েছেন। আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি, রবি সিমের সকল গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরার। যদি পোস্টটি ভাল লাগে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url