জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম, আপনি ঠিকই শুনছেন এখন থেকে আপনি আপনার নিজের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম নিয়ে আলোচনা করব।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

অনলাইন থেকে নিজেই নিজের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন। হ্যাঁ, আপনি ঠিকই শুনছেন এখন থেকে আপনি আপনার নিজের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। আপনার হাতে থাকায় স্মার্ট ফোন বা কম্পিউটারের মাধ্যমে। একই সাথে যদি আপনার NID কার্ড হারিয়ে যায় পুনরায় ডাউনলোড বা আবেদন করতে পারবেন।

আমরা বাংলাদেশের নাগরিক এবং বাংলাদেশের প্রত্যেক প্রাপ্তবয়স্ক নাগরিকের জন্য একটি পরিচয়পত্র রয়েছে, যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শুধুমাত্র জন্মের সময় বাংলাদেশের নাগরিকদের বিনামূল্যে প্রদান করে। অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার সহজ নিয়ম ও পদ্ধতি আমাদের এই পোস্টে শেয়ার করতে চলেছি।

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে যা প্রয়োজন হবে

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম, এর জন্য অবশ্যই আপনার ভোটার স্লিপ নম্বর বা NID নম্বর ও মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। এই জন্য আরোও কী কী প্রয়োজন হবে জেনে নেয়া যাকঃ
১. একটি স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার
২. অন্য একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন (ফেইস ভেরিফিকেশনের জন্য)
৩. ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর
৪. সচল মোবাইল নম্বর (ওটিপি ভেরিফিকেশনের জন্য)
৫. বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা)
৬. আপনার জন্মতারিখ যাচাই করুন (জন্মতারিখ)

Nid wallet download মোবাইল অ্যাপ

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম জানার আগে অবশ্যই আপনাকে nid wallet download করে নিতে হবে আপনার ফোনে। কারণ nid wallet download এটা আপনাদের প্রয়োজন হবে, তা না হলে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন না। Nid wallet download মোবাইল এ্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে Google Play স্টোরে গিয়ে Nid wallet লিখে সার্চ দিতে হবে। তারপর nid wallet download করে নিবেন।
Nid wallet download

Service.nidw.gov bd ওয়েবসাইটে একাউন্ট খোলা

ধাপ ১ঃ জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম প্রথমে আপনাকে services.nidw gov bd এই ওয়েবসাইটে গিয়ে একাউন্ট খুলতে হবে। এর জন্য অবশ্যই গুগোলে গিয়ে services.nidw gov bd লিখে সার্চ দিতে হবে। তারপর সবার প্রথমে যেই ওয়েবসাইটটি পাবেন ওটাতে ক্লিক করবেন।
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড
ধাপ ২ঃ services.nidw gov bd ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর প্রথমেই দেখতে পারবেন রেজিস্টার করুন। যদি আপনার রেজিস্ট্রেশন না করা থাকে তাহলে রেজিস্ট্রেশন করে নিবেন। আর যদি রেজিস্ট্রেশন করা থাকে তাহলে লগইন করে নিবেন।
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ২০২২
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড ২২
জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর জন্ম তারিখ এখানে আপনি আপনার পরিচয় পত্রের নাম্বার লেখন। তারপর জন্ম তারিখ জায়গায় আপনার জন্ম নিবন্ধন কার্ড দেখে দেখে "দিন, মাস ও বছর" লিখে ফেলুন। অবশ্যই ইংলিশে লিখতে হবে। এরপর একটি জল ছাপ রয়েছে এরমধ্যে ভালো করে দেখবেন নাম্বার বা সংখ্যা থাকতে পারে সে গুলোকে "ছবিতে প্রদর্শিত কোডটি প্রবেশ করান" এখনে বসাতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করবেন।

ধাপ ৩ঃ সাবমিট বাটনে ক্লিক করার পর আপনার সামনে এরকম ইন্টারফেস আসবে এই পেজে আপনার বর্তমান ঠিকানা, বিভাগ, জেলা, উপজেলা, স্থায়ী ঠিকানা সঠিকভাবে বসাতে হবে। তারপর নিচে থাকা পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড
ধাপ ৪ঃ পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনার নাম্বারটি কিছু অংশ দেখানো হবে, আপনি যে নাম্বারটি দিয়ে অ্যাপ্লিকেশন করেছিলেন। যদি আপনার নাম্বার ঠিক থাকে তাহলে বার্তা পাঠান এখানে ক্লিক করবেন। আর যদি নাম্বারটা ঠিক না থাকে তাহলে মোবাইল পরিবর্তন এখানে ক্লিক করবেন।

ধাপ ৫ঃ বার্তা পাঠান এখানে ক্লিক করার পর আপনার কাঙ্খিত নাম্বারে ৬ ডিজিটের একটা কোড পাঠানো হবে। যাচাইকরণ কোড টি ফাকা বক্সে বসানোর পর বহাল বাটনে ক্লিক করবেন। যদি 30 সেকেন্ডের ভিতর যাচাইকরণ কোডটি না আসে তাহলে পুনরায় পাঠান এখানে ক্লিক করবেন।

অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার প্রক্রিয়

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম হল services.nidw gov bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা যেটা আমরা ইতিমধ্যে করে ফেলেছি, আপনারা আমাদের উপরে দেওয়া ধাপ গুলো অনুসরণ করে রেজিস্ট্রেশন করে নিবেন। এখন আমরা চাইলেই খুব সহজে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিতে পারব। এখন আমরা অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার প্রক্রিয় দেখে নিবো।

  • যদি আপনি ইতিমধ্যে রেজিস্ট্রেশন কমপ্লিট করে থাকেন তাহলে আপনার সামনে TAP TO OPEN NID WALLET এই অপশনটি আসবে এবং এখানে ক্লিক করতে হবে।
  • TAP TO OPEN NID WALLET ক্লিক করার পর আপনার সামনে দুইটা অপশন আসবে তার ভিতরে NID WALLET এর উপরে দুইটা ক্লিক করতে হবে। যেটা আমরা ইতিমধ্যে ডাউনলোড করে রেখেছি।
  • তারপর আমাদের সামনে ফেস স্ক্যান করার একটা অপশন আসবে একদম নিচের দিকে এখন আমরা START FACE SCAN এর ক্লিক করব।
জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম ২০২২
আপনার ফেস স্ক্যান করার পর আপনার সামনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন নামে একটা অপশন আসবে। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করুন যদি আমরা এখানে ক্লিক করি তাহলেই আমাদের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে। এবং কয়েক সেকেন্ডের ভিতর ফাইল ম্যানেজার এ পেয়ে যাব আমাদের জাতীয় পরিচয় পত্র।
অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার প্রক্রিয়

শেষ কথাঃ

এই ছিল মূলত আমাদের আজকের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম। আশা করি বিষয়টা আপনারা বুঝতে পেরেছেন। যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়, তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানান। আমাদের টিম মেম্বার আপনাদের কে সহযোগিতা করার জন্য প্রস্তুত।

আপনারা আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার নিয়ম এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url