২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে | ঈদ মোবারক ২০২৩

২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে, ঈদুল আজহা কোরবানির ঈদ কত তারিখে বিস্তারিত জানতে এই পোস্টটি পড়ুন।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - আজকের আইডিয়ার পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে | ঈদ মোবারক ২০২৩ নিয়ে আলোচনা করব।

২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে | ঈদ মোবারক ২০২৩ সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে এটা লিখে প্রতি বছর আমরা গুগোল করে থাকি। আর আমরা কোরবানি ঈদ ঈদুল আজহা ২০২৩ কত তারিখে জানতে পারি অগ্রিম গুগোল থেকে। তাই আজকে আমরা আপনাদেরকে জানাতে চলেছি ঈদুল আজহা ২০২৩ কত তারিখে ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে? তাহলে চলুন জেনে নেওয়া যাক ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখেঈদুল আজহা ২০২৩ কত তারিখে।

২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে

ঈদুল ফিতর ও ঈদুল আজহা সম্পর্কে | ঈদ মোবারক ২০২৩

ঈদ বলতে যা বোঝায় তা হলো- ঈদ (প্রধানত বানান ইদ) শব্দটির অর্থ উৎসব। ইসলাম ধর্মের অনুসারীদের প্রধান ধর্মীয় উৎসবকে ঈদ বলা হয়। ঈদ বছরে দুই বার হয়, আর এই দুটি ঈদের দুটি নাম রয়েছে।

  • ঈদুল ফিতর
  • ঈদুল আজহা

ঈদুল ফিতর (আরবি: عيد الفطر, অর্থ: "রোজা ভাঙ্গার আনন্দ") ইসলামের দুটি বৃহত্তম ধর্মীয় উৎসবের একটি।

  • দ্বিতীয়টি হল ঈদুল আযহা। ধর্মীয় পরিভাষায় একে আইয়ুমুল জায়েজ (অর্থ: পুরস্কারের দিন) হিসেবেও বর্ণনা করা হয়েছে।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনা বা সিয়াম সাধনার পর মুসলমানরা ধর্মীয় অনুষ্ঠানসহ অত্যন্ত আনন্দের সাথে পালন করে।

  • ঈদের দিনে সবাই সবাইকে "ঈদ মোবারক" বলে শুভেচ্ছা জানায়।

ঈদুল আযহা এটি ইসলামের দুটি বৃহত্তম ধর্মীয় উৎসবের মধ্যে দ্বিতীয়। সাধারণ ভাষায়, এই উৎসবটি ঈদ-উল-আযহা নামেও পরিচিত। এই উৎসবকে ঈদুজ্জোহাও বলা হয়। ঈদুল আযহা মূলত একটি আরবি শব্দগুচ্ছ। এর অর্থ হল 'ত্যাগের উৎসব'। এই দিনে মুসলমানরা ফজরের নামাজের পর ঈদগাহে গিয়ে দুই রাকাত ঈদুল আজহার নামাজ আদায় করেন এবং এর পরপরই তারা তাদের আর্থিক সামর্থ্য অনুযায়ী আল্লাহর নামে গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট কুরবানী করে থাকে। তথ্য সংরক্ষিত উইকিপিডিয়া থেকে।

২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে | ঈদ মোবারক ২০২৩

২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে কোরবানির গরু কেনার জন্য ঈদুল আযহার সঠিক তারিখ জানতে হবে ঈদের কয়েকদিন আগে। ঈদুল আজহা ২০২৩ কত তারিখে এছাড়া বিভিন্ন ধরনের কেনাকাটার জন্য ঈদুল আজহার তারিখ জানতে হবে আমাদের। ঈদুল আজহা ২০২৩ কত তারিখে ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে?

ইসলামি চান্দ্র ক্যালেন্ডারে, ঈদ-উল-আযহা 28 তারিখে পড়ে। আন্তর্জাতিক (গ্রেগরীয়) ক্যালেন্ডারে তারিখগুলি বছরের পর বছর পরিবর্তিত হয়, সাধারণত এক বছর থেকে অন্য বছরে 10 বা 11 দিন কমে যায়। ঈদের তারিখ স্থানীয়ভাবে জিলহজ্জ মাসের চাঁদ দেখার উপর নির্ভর করে।

সৌদি আরবে ঈদ-উল-আযহা শুরু হবে মঙ্গলবার, জুলাই 28, 2023 এ। যেমন, বাংলাদেশে ঈদ-উল-আযহা 2023-এর শুরুর তারিখ 29 জুলাই 2023 এ, বুধবার। কোরবানীর ঈদ যেহেতু ঈদুল আযহা চাঁদ দেখার উপর নির্ভর করে, তাই ঈদুল আযহার তারিখ ঠিক কখন চাঁদ উদিত হয় তার উপর নির্ভর করে।

ঈদুল আজহা ২০২৩ কত তারিখে
ঈদুল আজহা ২০২৩ কত তারিখে

ঈদের নামাজ পড়ার নিয়ম | কোরবানি ঈদের নামাজের নিয়ত

ঈদের দিন শুরু হয় গোসল করে ঈদের নামাজের জন্য নতুন পোশাক পরার মাধ্যমে। সকল মুসলিম ছেলেদের জন্য এই ঈদের দুই রাকাত নামায পড়া ফরজ এবং মহিলাদের জন্য এই নামায সুন্নত। মুসলমানরা ঈদুল আযহার নামাজ মসজিদে বা খোলা মাঠে আদায় করে। সূর্যোদয় থেকে যোহরের নামাযের সময়ের মধ্যে যে কোনো সময়ে ঈদের নামায ১০ই যিলহজ্জে আদায় করা হয়। ঈদের নামাজের আগে মুসল্লিরা জোরে জোরে "তাকবীর" উচ্চারণ করে থাকেঃ

আল্লাহু আকবার, আল্লাহু আকবার,

লা-ইলাহা ইল্লাল্লাহু,

আল্লাহু আকবার, আল্লাহু আকবার,

ওয়ালিল্লাহিল হামদ।

আরবিঃ

الله أكبر الله أكبر

لا إله إلا الله

الله أكبر الله أكبر

ولله الحمد

ঈদের নামাজ দুই রাকাত, এটি ফরজ সালাত। জামায়াতের সাথে অতিরিক্ত ছয়টি তাকবীর পড়তে হবে। ঈদের নামাজের পর ইমামের জন্য খুতবা পড়া সুন্নাত এবং মুছুুল্লিদের জন্য খুতবা শোনা ওয়াজিব।

ঈদের নামাজের নিয়ত | ঈদের নামাজ পড়ার নিয়ম

 نَوَيْتُ أنْ أصَلِّي للهِ تَعَالىَ رَكْعَتَيْنِ صَلَاةِ الْعِيْدِ الْفِطْرِ مَعَ سِتِّ التَكْبِيْرَاتِ وَاجِبُ اللهِ تَعَالَى اِقْتَضَيْتُ بِهَذَا الْاِمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

উচ্চারণঃ 'নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ইদিল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবুল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি 'আল্লাহু আকবার'।

অর্থঃ আমি ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ৬ তাকবিরের সঙ্গে এই ইমামের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি- 'আল্লাহু আকবার'।

শেষ কথাঃ

এই ছিল মূলত ঈদুল আজহা ২০২৩ কত তারিখে, ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে আমাদের এই পোস্টটি বিস্তারিত আলোচনা করেছি। একই সাথে ঈদের নামাজ পড়ার নিয়ম, কোরবানি ঈদের নামাজের নিয়ত নিয়েও কথা বলেছি। আশা করি আপনারা এই পোস্টটি পড়ে আজহা ২০২৩ কত তারিখে, ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে জানতে পেরেছেন। সম্পুর্ন পোস্ট টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনার আসলেই আজকের আইডিয়ার একজন মূল্যবান পাঠক। ২০২৩ সালের কোরবানি ঈদ কত তারিখে | ঈদ মোবারক ২০২৩ এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url